বিজ্ঞাপন

‘প্রতিবেশী দেশগুলোর সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত’

March 4, 2021 | 11:14 pm

সারাবাংলা ডেস্ক

প্রতিবেশী দেশগুলোর মধ্যে কোনো ধরনের সমস্যা থাকলে সেগুলো আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামনিয়াম জয়শঙ্কর বৃহস্পতিবার (৪ মার্চ) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর মধ্যে সমস্যা থাকতেই পারে। আমরা মনে করি, এ সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত।’

আরও পড়ুন-

বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় তার প্রশংসা করেন। জয়শঙ্কর বলেন, ‘এটি একটি বিশাল অর্জন, বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব।’

জয়শঙ্কর প্রধানমন্ত্রীকে জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর নিয়ে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উৎসব উদযাপনে যোগদান ভারতের জন্য একটি বিরাট সম্মানজনক বিষয়।

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব সম্পর্কে ভারতীয় মন্ত্রী বলেন, এই মহামারির কারণে এ অঞ্চলের আমরা সবাই সংকটের মুখোমুখি। তিনি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার ক্ষেত্রে ভারতের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী কোভিড-১৯-এর ভ্যাকসিন পেতে সহায়তার জন্য ভারতের প্রশংসা করেন। গত মাস থেকে বাংলাদেশে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনী, পুলিশ, বিজিবি ও তার দলের নেতাকর্মীসহ সরকারি সংস্থাগুলো মহামারি মোকাবিলায় সফলভাবে দ্রুত পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি সরকারের সময়োচিত পদক্ষেপের কারণে কোভিড-১৯ মহামারি, বন্যা ও ঘূর্ণিঝড় সত্ত্বেও দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী পাকিস্তানি গোয়েন্দা বিভাগের গোপন নথি নিয়ে প্রকাশিত গ্রন্থের সাতটি ভলিউম ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উপহার দেন। ভারতের মন্ত্রী তার বাবা ভারতের সিভিল সার্ভেন্ট কে সুব্রামনিয়ামের লেখা ‘লিবারেশন ওয়ার অব বাংলাদেশ’সহ দুইটি গ্রন্থ প্রধানমন্ত্রীকে উপহার দেন।

বিজ্ঞাপন

সাক্ষাতে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী উপস্থিত ছিলেন।

এর আগে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয়টি চূড়ান্ত করতে বৃহস্পতিবার সংক্ষিপ্ত সফরে ঢাকা আসেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সকালে ১০টা ৫ মিনিটে তিনি ঢাকায় অবতরণের পর বিএএফ বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাকে স্বাগত জানান।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন। বৈঠক শেষে এস জয়শঙ্কর সাংবাদিকদের বলেন, ভারত তাদের ‘নেইবারহুড ফার্স্ট’ (প্রতিবেশীকে অগ্রাধিকার) নীতিতে বাংলাদেশকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। বাসস।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন