বিজ্ঞাপন

অস্ট্রেলিয়াগামী ভ্যাকসিনের চালান আটকে দিলো ইতালি

March 5, 2021 | 2:52 pm

অস্ট্রেলিয়াগামী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা’র তৈরি ভ্যাকসিনের রফতানির চালান আটকে দিয়েছে ইতালির সরকার। এই সিদ্ধান্তের ফলে দেশটিতে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা’র আড়াই লাখ ডোজ অস্ট্রেলিয়ায় যাওয়া আটকে গেল। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়নের নতুন নিয়ম অনুযায়ী, কোনো কোম্পানি যদি চুক্তি মতে ইইউ’র কাছে ভ্যাকসিন সরবরাহ করতে ব্যর্থ হয়, তাহলে সদস্য রাষ্ট্র তার দেশ থেকে ওই কোম্পানির ভ্যাকসিনের রফতানি বন্ধ করতে পারবে। ইতালিই প্রথম দেশ যারা এই নিয়মের প্রথম প্রয়োগ করল।

তবে অস্ট্রেলিয়া জানিয়েছে, ইতালির এই সিদ্ধান্তের ফলে তার দেশের ভ্যাকসিন কার্যক্রমে তেমন কোনো প্রভাব পড়বে না।

ইতালি সরকারের এই সিন্ধান্তকে ইউরোপীয় ইউনিয়ন সমর্থন জানিয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়।

বিজ্ঞাপন

চলতি বছরের প্রথম তিন মাস ইইউ’র সদস্য রাষ্ট্রগুলোকে ৪০ শতাংশ ভ্যাকসিন সরবরাহের কথা রয়েছে অ্যাস্ট্রাজেনেকা’র। কিন্তু উৎপাদনে ব্যঘাত ঘটনায় সেই সরবরাহ কমিয়ে দেয় কোম্পানিটি। তাই এই সিন্ধান্ত নিয়েছে ইতালি।

এর আগে, গত জানুয়ারি ইতালির তৎকালীন প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে অ্যাস্ট্রাজেনিকা এবং ফাইজারের ভ্যাকসিন সরবরাহের বিলম্বকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছিলে। একইসঙ্গে কোম্পানিগুলোর বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছিলেন তিনি।

এদিকে করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের ধীর গতির কারণে ব্যাপক সমালোচনার শিকার হয়েছে ইইউ। তবে এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন বা অ্যাস্ট্রাজেনেকার আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

গত সপ্তাহ থেকে ফাইজার ও বায়োএনটেক ভ্যাকসিনের মাধ্যমে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করে অস্ট্রিলিয়া। আর শুক্রবার (৫ মার্চ) থেকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়ার কথা ছিল।

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন