বিজ্ঞাপন

ইরাকে পোপ: সৃষ্টিকর্তার নামে সন্ত্রাস বন্ধের আহ্বান

March 7, 2021 | 10:24 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরাক সফরে রয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। প্রথমবারের মতো ইরাক সফরে গিয়ে সৃষ্টিকর্তার নামে সহিংসতা, উগ্রবাদ এবং সন্ত্রাসী কর্মকাণ্ড পরিহারের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (৬ মার্চ) ইরাকের শিয়া মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী সিসতানির সঙ্গে বৈঠকের পর পোপ ফ্রান্সিস এই আহ্বান জানান।

এর আগে, শুক্রবার (৫ মার্চ) অল ইটালিয়ার একটি উড়োজাহাজে বাগদাদ পৌঁছান পোপ। বিমানবন্দরে অবতরণের পর তাকে লাল গালিচা সংবর্ধনার পাশাপাশি রাষ্ট্রীয় অভ্যর্থনা জানানো হয়। তাকে স্বাগত জানান ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদহিমি। পরে মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রেসিডেন্টের বাসভবনে যান পোপ।

বিজ্ঞাপন

করোনা মহামারি শুরুর পর ৮৪ বছর বয়সী পোপ ফ্রান্সিসের এটা প্রথম আন্তর্জাতিক সফর।

পোপ ইরাকের ক্রমহ্রাসমান খ্রিস্টান সম্প্রদায়কে অধিকার, স্বাধীনতা ও দায়িত্বশীল নাগরিক হিসাবে আরও বেশি ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

তিনি আশা করেন, ইরাকের সর্বাধিক শ্রদ্ধেয় শিয়া মুসলিম আলেমের সঙ্গে সাক্ষাৎ এবং এই আন্তঃধর্মীয় সংলাপের পর ধর্মীয় উগ্রপন্থা, সংঘাত ও অসহিষ্ণুতার অবসান ঘটবে।

২০১৩ সালে পোপ হিসেবে অভিষিক্ত হওয়ার পর এটিই তার সবচেয়ে ঝুঁকিপূর্ণ সফর। এ সফরকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় গোটা বাগদাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন