বিজ্ঞাপন

শেষ ম্যাচে অজিদের হারিয়ে সিরিজ জিতল কিউইরা

March 7, 2021 | 12:33 pm

স্পোর্টস ডেস্ক

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম চারটিতে সমান দুটি করে ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তাই তো পঞ্চম ও শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল। আর এই ম্যাচটিই মার্টিন গাপটিলের ঝড়ে নিজেদের করে নিয়ে সিরিজ নিশ্চিত করল নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

সিরিজ নিধার্রণী ম্যাচে লড়াইটা ঠিকঠাক জমেনি। কেননা কিউই বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর মার্টিন গাপটিলের ঝড়ের সামনে পাত্তাই পায়নি অজিরা।

ওয়েলিংটনে দর্শকবিহীন দুটি ম্যাচের পর এই ম্যাচে আবার মাঠে ফেরে দর্শক। মাঠের পারফরম্যান্সেও টানা দুই হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে কিউইদের জয় ৭ উইকেটে। ইশ সোধি, ট্রেন্ট বোল্টদের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে অস্ট্রেলিয়া তোলে ৮ উইকেটে ১৪২ রান। জবাবে ২৭ বল ও ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে কিউইরা।

বিজ্ঞাপন

টস জিতে আগে ব্যাট করতে নেমে কিউই স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুটা সাদামাটা হয় অজিদের। ইনিংসের মাত্র তৃতীয় ওভারেই প্রথম উইকেটের পতন ঘটে অজিদের। এরপর দ্বিতীয় উইকেটে অবশ্য অস্ট্রেলিয়াকে বেশ ভালো ভিত গড়ে দেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ম্যাথিউ ওয়েড। আগের চার ম্যাচে ওপেনিংয়ে ব্যর্থ ওয়েড এ দিন তিনে নেমে কিছুটা ফিরে পান নিজেকে। তবে দুজনের কেউই খেলতে পারেননি বড় ইনিংস।

৩৬ রান করে ফিঞ্চ ফিরলে এরপর ৪৪ রান করে ফেরেন ওয়েডও। এরপর সোধির দুর্দান্ত বোলিংয়ে রানের চাকা আর এগোয়নি ফিঞ্চের দলের। শেষ দিকে মার্কাস স্টয়নিসের ২৬ রানের ওপর দাঁড়িয়ে ১৪২ থামে অজিদের ইনিংস।

বিজ্ঞাপন

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই দুর্দান্ত ছিলেন মার্টিং গাপটিল। উদ্বোধনী জুটিতে ডেভন কনওয়েকে সঙ্গে কনিয়ে মাত্র ১১.৫ ওভারেই তোলেন ১০৬ রানের জুটি গড়েন দুজন। প্রথমবার ওপেন করতে নেমে বাঁহাতি কনওয়ে ২৮ বলে করেন ৩৬। তাকে ফেরানোর পর উইলিয়ামসনকেও প্রথম বলে বিদায় করে দেন ফাস্ট বোলার রাইলি মেরেডিথ। তবে ম্যাচে উত্তেজনা ফেরেনি।

দ্রুতই দুই উইকেট হারালেও উইকেটের অপরপ্রান্তে ঠিকই ছড়ি ঘোরাচ্ছিলেন গাপটিল। ৩৩ বলে অর্ধশতক ছুঁয়ে ব্যাট হাঁকান আরও বড় ইনিংসের দিকে। শেষ পর্যন্ত ৭ চার ও ৪ ছক্কায় ৭১ রান করে দলকে জয়ের বন্দরের দিকে নিয়ে যান তিনি। যদিও শেষ পর্যন্ত ঝাঁই রিচার্ডসনের শিকার হয়ে ফেরেন গাপটিল। তবে শেষ দিকে গ্লেন ফিলিপস ১৬ বলে ৩৪ রানের টর্নেডো ইনিংসে ২৭ বল আর ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা।

বিজ্ঞাপন

আর সেই সঙ্গে নিশ্চিত হয় টি-টোয়েন্টি সিরিজও।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন