বিজ্ঞাপন

জাপান এবং ভিয়েতনামে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

March 7, 2021 | 3:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাপানের টোকিও এবং ভিয়েতনামের হ্যানয়ের বাংলাদেশ দূতাবাস ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।

বিজ্ঞাপন

টোকিও মিশন থেকে জানান হয়, রোববার (৭ মার্চ) সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে রাষ্ট্রদূত জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিজ্ঞাপন

পরে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহিদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক জাপানি নাগরিক ও প্রবাসী বাংলাদেশি এই আয়োজনে অংশগ্রহণ করেন।

হ্যানয় মিশন থেকে জানান হয়, ভিয়েতনামে কোভিড-১৯ মহামারির সতর্কতার জন্য এবং জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকায় সকল স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে দূতাবাসে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ-ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্টারের বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যকে স্মরণ করে উদযাপন করা হয়। এসময় স্বল্প সংখ্যক প্রবাসী বাংলাদেশি, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

ঐতিহাসিক ৭ মার্চকে স্মরণ করে আলোচনাপর্বে রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ সমবেত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যের শুরুতে বাংলাদেশের ইতিহাসে এ দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের কথা তিনি সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

সারাবাংলা/জেআইএল/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন