বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টে রেড প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটি গঠন

March 7, 2021 | 5:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত সমর্থিত প্যানেলের বাইরে প্রথমবারের মতো ‘রেড প্যানেলের’ নাম দিয়ে বাম রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে প্যানেল ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

‘রেড প্যানেলের অঙ্গীকার, দল থাকবে যার যার- বার হবে সবার’ স্লোগান নিয়ে এই নির্বাচনে অংশ নিতে যাচ্ছে ‘রেড প্যানেল’।

নির্বাচনে সভাপতি, সম্পাদক পদসহ আটটি পদে বাম ঘরানার প্রার্থীরা অংশগ্রহণ করছেন।

বিজ্ঞাপন

নির্বাচনে সভাপতি পদে কে এম জাবির, সম্পাদক পদে গিয়াস উদ্দিন চৌধুরী, সহসভাপতি পদে নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে মো. বদিউজ্জামান তপাদার, সহসম্পাদক পদে মো. সাজ্জাদ হোসেন, সদস্য পদে শহিদুল হক, এস কে এম আনিসুর রহমান খান ও জহিরুল আলম বাবর।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি রাতে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ১৪টি পদের জন্য সাদা প্যানেল ঘোষণা করে।

বিজ্ঞাপন

নির্বাচনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু সভাপতি পদে এবং মো. আব্দুল আলিম মিয়া জুয়েল সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য প্রার্থীরা হলেন, সহসভাপতি পদে মুহাম্মদ শফিক উল্ল্যা ও মো. আলী আজম, কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম, সহসম্পাদক পদে সাফায়েত সুলতানা রুমি ও নুরে আলম উজ্জ্বল, সদস্য পদে যথাক্রমে মিন্টু কুমার মণ্ডল, মুনতাসীর উদ্দিন আহমেদ, মো. সানোয়ার হোসেন, এ বি এম শিবলী সালেকীন, মো. সিরাজুল হক, মহিউদ্দিন আহমেদ ও মাহফুজুর রহমান রোমান।

এদিকে গত ১৪ ফেব্রুয়ারি বিএনপি সমর্থিত (নীল প্যানেল) জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফোরাম প্যানেল ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমানকে সভাপতি এবং রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক পদসহ ১৪টি পদের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

এ ছাড়া নির্বাচনে দুটি সহসভাপতি পদে জয়নাল আবেদিন তুহিন ও জালাল আহমেদ, দুটি সহসম্পাদক পদে মাহমুদ হাসান ও রাশিদা আলম ঐশী, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল মাহবুব এবং সাতটি সদস্য পদে মনজুরুল আলম সুজন, শফিকুল ইসলাম শফিক, গোলাম মোহাম্মদ জাকির, পারভীন কাওসার মুন্নি, রেদওয়ান আহমেদ রানজিব, নিয়াজ মুহাম্মদ মাহবুব ও ইফতেখার আহমেদকে মনোনীত করা হয়েছে।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১০ ও ১১ মার্চ।

গত ২০২০-২০২১ মেয়াদের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতিসহ ছয়টি পদে এবং সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা জয়লাভ করেছিলেন।

সারাবাংলা/কেআইএফ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন