বিজ্ঞাপন

স্বাধীনতা পদক পাচ্ছেন ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান

March 7, 2021 | 6:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ নয় ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করা হচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তারের (কমিটি ও অর্থনৈতিক) সই করা এক প্রজ্ঞাপনে এ তালিকা প্রকাশ করা হয়।

এ বছর যারা স্বাধীনতা পদক পাচ্ছেন যারা তারা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য এ কে এম বজলুর রহমান (মরণোত্তর), একই ক্যাটাগরিতে আহসান উল্লাহ মাস্টার (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা বিগ্রেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দীন আহমেদ (মরণোত্তর), আখতারুজ্জামান চৌধুরী বাবু (মরণোত্তর)। বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে- ড. মৃন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সংস্কৃতিতে আতাউর রহমান, একই ক্যাটাগরিতে গাজী মাজহারুল আনোয়ার, সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল স্বাধীনতা পদক পাচ্ছে।

উল্লেখ্য, স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ সম্মাননা। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে পাঁচ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের স্বর্ণপদক, পদকের একটি রেপ্লিকা এবং একটি সম্মাননাপত্র পুরস্কার হিসেবে দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন