বিজ্ঞাপন

পরিচ্ছন্নতা কর্মীদের জন্য ১১৪২ কোটি টাকায় হচ্ছে ৩০৪০টি ফ্ল্যাট

March 8, 2021 | 9:55 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতা কর্মীদের আবাসন সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছে সরকার। এ লক্ষ্যে ‘পৌরসভায় পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এ প্রকল্পের মাধ্যমে ৩ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট তৈরি করা হবে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা। আটটি বিভাগের ৫৯টি জেলার ৬৬টি উপজেলার ৬৬টি পৌরসভায় এই প্রকল্পটি বাস্তবায়ন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রকল্পটি প্রস্তাব পাওয়ার পর গত বছরের ১৫ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। এটি এখন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৪ সালের মধ্যে  প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ১৫ দশমিক ৬১ একর ভুমি অধিগ্রহণ, ৩ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ, ৬৬টি সুয়্যারেজ পরিশোধন ও গ্রাউন্ড রিচার্জসহ রেইন ওয়াটার হারভেস্টিং নির্মাণ, গাড়ি ক্রয় এবং ৭ কোটি ৯১ লাখ টাকার পরামর্শ সেবা ক্রয়।

এ প্রসঙ্গে কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘পরিচ্ছন্নতা কর্মীরা অনেক বড় দায়িত্ব পালন করেন। অথচ তাদের জীবনযাত্রার মান অত্যন্ত নিম্ন। সরকারের এই মহৎ উদ্যোগের ফলে তারা অনেক ভালো থাকতে পারবে। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। আমরা স্বাগত জানাই।’

বিজ্ঞাপন

সূত্র জানায়, ১৯৭১ সালে স্বাধীনতার পর নগরবাসীর সংখ্যা ছিল মাত্র ৫৫ লাখ অথচ ৩০ বছর পর ২০১১ সালে সেই জনসংখ্যা দাঁড়ায় প্রায় ৩ কোটি ৫০ লাখে। বর্তমানে শহরাঞ্চলে জনসংখ্যা ক্রমবর্ধমান। এই বিপুল জনগোষ্ঠী অধ্যুষিত নগরগুলোর (পৌরসভা) পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ পৌরসভা করে থাকে। পৌরসভা থেকে তাদের জন্য আবাসিক কোনো ব্যবস্থা না করায় তারা শহরের বিচ্ছিন্ন স্থানে অস্থায়ী শেডে অস্বাস্থ্যকর পরিবেশে অমানবিকভাবে বসবাস করে। সমাজে অবহেলিত সুবিধাবঞ্চিত দরিদ্র জনগোষ্ঠী তথা পরিচ্ছন্নতা কর্মীদের প্রকট আবাসন সমস্যা সমাধানের মাধ্যমে তাদের কাছ থেকে উন্নত সেবাপ্রপ্তির জন্য ২০১৩ সালের ১ অক্টোবর ঢাকা সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের জন্য ‘ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মী নিবাস’ নির্মাণ নামের একটি প্রকল্প অনুমোদিত হয়। এই প্রকল্পের আওতায় সম্পাদিত ২টি ভবন ২০১৮ সালের ৮ অক্টোবর উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী সারাদেশে উপজেলা পর্যায়েও পরিচ্ছন্নতা কর্মী নিবাস নির্মাণের গুরুত্ব দেন। তার সেই বক্তব্য বাস্তবায়নের অংশ হিসেবে প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে কমিশনের ভৌত অবকাঠামে বিভাগের সদস্য (সচিব) মামুন-আল রশিদ বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের গুরুত্বপূর্ণ পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতা কর্মীদের আবাসন সমস্যা সমাধানের মাধ্যমে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হবে। সেজন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া যেতে পারে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন