বিজ্ঞাপন

‘কেবিন ক্রু পেশাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েই সফল হয়েছি’

March 8, 2021 | 11:44 am

শেখ জাহিদুজ্জামান

নারী- শব্দটি ছোট হলেও গভীরতা ব্যাপক। নারীর হাত ধরেই সৃষ্টি হয় মানবজীবন, তার নেতৃত্বে এগিয়ে যায় জাতি। এবারের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য- করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব।

বিজ্ঞাপন

আজ সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে অদম্য গতিতে এগিয়ে চলা কয়েকজন নারীর জীবনের গল্প তুলে ধরার চেষ্টা করেছে সারাবাংলা ডট নেট। চ্যালেঞ্জিং পেশায় আছেন ইউএস বাংলার কেবিন ক্রু প্রশিক্ষক শারমিন আরা। তিনি প্রায় ১ যুগ ধরে এভিয়েশনে সেক্টরে কাজ করছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শারমিন আরার সঙ্গে কথা বলেছেন সারাবাংলা ডট নেটের স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহিদুজ্জামান

সারাবাংলা: ইউএস বাংলা এয়ারলাইন্সে কতো বছর ধরে কর্মরত আছেন?
শারমিন আরা: ইউএস বাংলা এয়ারলাইন্স চালু হয় ২০১৪ সালে। তখন থেকেই আমি প্রতিষ্ঠানটির সঙ্গে রয়েছি। কাজ করছি সফলতার সাথে।

সারাবাংলা: এর আগে কোন কোন এয়ারলাইন্সে কাজ করেছেন?
শারমিন আরা: এর আগে আমি জিএমজি এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এভিয়েনা এয়ারলাইন্সে গ্রাউন্ড ট্রেনিং করেছি।

বিজ্ঞাপন

সারাবাংলা: নারী হিসেবে এই পেশাকে কতোটুকু চ্যালেঞ্জিং মনে করেন?
শারমিন আরা: অবশ্যই আমি এই পেশাকে চ্যালেঞ্জিং বলবো। তবে একটু অন্যভাবে। নারীরা সবকিছু চ্যালেঞ্জ হিসেবেই নেয়। জন্ম থেকেই আমাদের যুদ্ধ করতে হয়। নারী দিবসটাকে আমরা সহজে পাইনি।একটা সংগ্রাম করেই আমাদের পেতে হয়েছে। কেবিন ক্রু পেশাটাকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি আর সংগ্রাম করেই সফল হয়েছি।

সারাবাংলা: কেবিন ক্রু হতে কি কি গুণাবলী প্রয়োজন?
শারমিন আরা: কেবিন ক্রু হতে চাইলে বিশেষ কিছু বৈশিষ্ট্য তো থাকা লাগেই। প্রথমে দেখা হয় যিনি কেবিন ক্রু হবেন তার উচ্চতা কতো। কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হয়। কথা বলার ধরণ তথা ইংরেজির ওপর বেশি জোর দেওয়া হয়। কেননা আন্তর্জাতিক যাত্রী পরিবহনে যাত্রীদের সেবা দিতে কথা বলাটা বেশি জরুরি। তাই কেবিন ক্রু হতে গেলে ইংরেজিতে অবশ্যই পারদর্শী হতে হয়। আর কেবিন ক্রু সিলেকশনেও ইংরেজির গুরুত্ব বেশি দেখা হয়। এরপর কেবিন ক্রু ট্রেনিং রয়েছে আর সেখানেই একজন ক্রুকে তার পরিপূর্ণতা দেওয়া হয়।

সারাবাংলা: পেশা হিসেবে কেবিন ক্রু কেন বেছে নিলেন?
শারমিন আরা: আমি এভিয়েশন পরিবারের সন্তান। আমার বোন বাংলাদেশ বিমানে কেবিন ক্রু হিসেবে রয়েছেন। এছাড়া আমার পরিবারের আরও কয়েকজন এভিয়েশন সেক্টরে রয়েছেন। ছোটবেলা থেকেই তাদেরকে যখন কেবিন ক্রুর ইউনিফর্মে দেখতাম, আমার দারুণ লাগতো। বলতে গেলে পোশাকের কারণেই এই পেশার উপর একটা ভাললাগা ছিলো। এই ইউনিফর্ম পরার আগ্রহ থেকেই তাই আমি এই পেশা বেছে নিয়েছি।

বিজ্ঞাপন

সারাবাংলা: কার অনুপ্রেরণায় এই পেশায় আসা?
শারমিন আরা: আমার বাবা, ভাইয়া এবং বোন। বিশেষ করে আমার বোন আমাকে সবক্ষেত্রে সহযোগিতা করেছে। এজন্য আমি আমার বোনকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

সারাবাংলা: এই পেশায় আসতে কি কি বাঁধার সম্মুখিন হয়েছেন?
শারমিন আরা: আমি তেমন কোন বাঁধার সম্মুখিন হইনি। এছাড়া আমরা যেহেতু সিডিউল চাকরি করি তাই আমাদের নির্দিষ্ট কোন সময় নেই। এটা একটা অপারেশনাল জব। কাজের বাইরে চেষ্টা করি পরিবারকে যথেষ্ট সময় দিতে। আমি পরিবারকে বোঝাই যখন পরিবারের পাশে থাকতে পারি না, তখন আমি কাজে থাকি। এর বাইরে পূর্ণ সময় পরিবারে দেই। তবে আমার স্বামী আমাকে যথেষ্ট সহযোগিতা করছেন। তাই হয়তো সামনে এগোনো সম্ভব হচ্ছে।

সারাবাংলা: নারী কেবিন ক্রুদের বিভিন্নভাবে হেনস্থার শিকার হতে হয় বলে শোনা যায়। বিষয়টি কিভাবে মূল্যায়ণ করেন?
শারমিন আরা: এটার সাথে আমি একমত নই। ইউএস বাংলাতে এমন কোন অপশনই নেই। এখানে একজন ছেলে ক্রু যেসব সুবিধা পাচ্ছেন, একজন নারী ক্রুও সেই সকল সুবিধা পাচ্ছেন। এখানে আমাদের কোন বৈষম্যও নেই। আর হেনস্থার তো প্রশ্নই আসে না।

সারাবাংলা: কেবিন ক্রু পেশায় যদি কেউ আসতে চায়, তাহলে আপনার পরামর্শ কি?
শারমিন আরা: কেবিন ক্রু হতে চাইলে আত্মবিশ্বাস থাকতে হবে। এটিই সবচেয়ে বড় বিষয়। নিজের প্রতি আত্মবিশ্বাস থাকলে এই পেশায় আসা খুব কঠিন নয়। তবে এই রাস্তাটি মসৃণও নয়। কারণ নিজেকে ধরে রাখতে হবে। বিভিন্ন জায়গায় নিজেকে মানিয়ে নিতে হবে। সততা বজায় রাখতে হবে। কঠিন পরিশ্রমের অধ্যবসায় থাকতে হবে। তাহলে কোন কিছুই অসম্ভব নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা: নারী দিবসে নারীদের জন্য কোন পরামর্শ?
শারমিন আরা: নারী মানে যে শুধু মাতৃত্ব সেটা কিন্তু নয়। নারী সত্ত্বাটির পরিপূর্ণতা আসে স্বাধীনতার মাধ্যমে। তাই একটি নারী দিবসকে শুধুই একটি দিবস পালনে সীমাবদ্ধ না রেখে, আমাদের ভাবতে হবে পুরুষের সঙ্গে সমঅধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সামনে এগিয়ে যাওয়ার বিষয়ে। আর সেটাই হবে আমাদের স্বার্থকতা।

সারাবাংলা: ধন্যবাদ আপনাকে
শারমিন আরা: আপনাকেও ধন্যবাদ।

সারাবাংলা/এসজে/আরএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন