বিজ্ঞাপন

টানা তৃতীয় দিনে গড়াল পুঁজিবাজারের ঊর্ধ্বমুখী ধারা

March 8, 2021 | 5:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অব্যাহত রয়েছে পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখীধারা। সোমবার (৮ মার্চ) টানা তৃতীয় দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

সোমবার দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৭টি কোম্পানির ১৮ কোটি ১৭ লাখ ৪৬ হাজার ৮৭১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১১টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭২১ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬০৪ পয়েন্টে উন্নীত হয়। এছাড়া ডিএস-৩০ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৬৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬ পয়েন্টে উন্নীত হয়।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বিএটিবিসি, সামিট পাওয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্স, লাফার্জ হোলসিম, বিডি ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা, গ্রামীন ফোন, জিবিবি পাওয়ার ও স্কয়ার ফার্মা।

বিজ্ঞাপন

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৩০টি কোম্পানির ১ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৬১১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৯২ কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৬২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৬২ পয়েন্টে উন্নীত হয়। এদিন সিএসইতে ৩৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৬২ কোটি ২২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

সারাবাংলা/জিএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন