বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫

March 8, 2021 | 5:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৪৫ জন, এই সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১১১৭ জন।

বিজ্ঞাপন

এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জনে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৭৬ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৪১ হাজার ২০ জন।

সোমবার (৮ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৭২টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৫০টি, বেসরকারি ল্যাব ৬৯টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬৬০টি। এর মধ্যে নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯৫৮টি। এ নিয়ে দেশে ৪১ লাখ ৬৩ হাজার ১৬৩টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৯৫ হাজার ৮৫৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৯ লাখ ৬৭ হাজার ৩০৬টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ৮৪৫টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪ দশমিক ৯৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ২৪ শতাংশ। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১১১৭ জন। এ নিয়ে মোট ৫ লাখ ৪১ হাজার ২০ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১৪ মারা গেছেন তার মধ্যে ১০ পুরুষ, চারজন নারী। মোট মৃত ব্যক্তির মধ্যে ৬ হাজার ৪০৭ জন (৭৫ দশমিক ৫৯ শতাংশ) পুরুষ, নারী ২ হাজার ৬৯ জন (২৪ দশমিক ৪১ শতাংশ)।

বয়স বিবেচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন দুইজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী চারজন আর ষাটোর্ধ্ব রয়েছেন আটজন। সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বিভাগওয়ারী মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ছয়জন, চট্টগ্রাম বিভাগে আটজন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৫১ লাখ ১৮ হাজার ৮০২ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে রোববার (৭ মার্চ) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ৩৭ লাখ ৮৯ হাজার ৩৫২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে চলমান থাকায় ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে স্পট নিবন্ধন বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন