বিজ্ঞাপন

ওআইসি’কে যৌথ কৃষি প্রকল্পে সহযোগিতার আহ্বান ঢাকার

March 9, 2021 | 4:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) আফ্রিকার সদস্য দেশগুলোতে যৌথ কৃষি প্রকল্পে সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সদস্য রাষ্ট্রগুলোতে খাদ্য নিরাপত্তা বাড়ানোর উদেশ্যে এ বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

বিজ্ঞাপন

সৌদি আরব সফরে ওআইসি’র মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিনের সঙ্গে সাক্ষাতের সময় এই আহ্বান জানান প্রতিমন্ত্রী। সোমবার (৮ মার্চ) জেদ্দায় সংস্থাটির সদর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে ওআইসির সদস্য দেশগুলোর মধ্যে আন্ত-বাণিজ্য বৃদ্ধি ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনা করা হয়। এ সময় ওআইসি’র আফ্রিকান সদস্য দেশগুলোতে যৌথ কৃষি প্রকল্পে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোতে খাদ্য নিরাপত্তা বাড়ানোর ওপর জোর দেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই সকল কৃষি প্রকল্পে বাংলাদেশ তার দক্ষ মানবসম্পদ ও প্রযুক্তি জ্ঞান সরবরাহ করতে পারে বলেও জানিয়েছেন তিনি।

আফ্রিকার দেশ সুদান, উগান্ডাসহ অন্যান্য দেশ তাদের অনাবাদি উর্বর জমি এই সকল প্রকল্পে ব্যবহার করা যেতে পারে। যেখানে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং ওআইসির অন্যান্য সমৃদ্ধশালী দেশগুলো অর্থ বিনিয়োগ করতে পারে। প্রস্তাবিত কৃষি প্রকল্প থেকে ওআইসির সদস্য দেশগুলো পারস্পরিকভাবে উপকৃত হতে পারে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

বিজ্ঞাপন

মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, তিনি ওআইসি’র আওতায় প্রকল্পটি বাস্তবায়নের প্রক্রিয়া খুঁজে দেখবেন। একইসঙ্গে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দেশের সকল জনগণকে আন্তরিক অভিনন্দন জানান তিনি।

মহাসচিব জানান, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নতি ওআইসি’র সদস্যভুক্ত অনেক দেশের জন্য উদাহরণ হতে পারে।

বৈঠকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সংকটের বিষয় উল্লেখ করে- এই সংকটের টেকসই সমাধানের জন্য ওআইসি কিভাবে আরও জোরদার ভূমিকা রাখতে পারে তা নিয়ে আলোচনা করা হয়। প্রতিমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরেজমিনে পর্যবেক্ষণের জন্য গত মাসে বাংলাদেশে ওআইসি’র উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রেরণ করার জন্য মহাসচিবকে ধন্যবাদ জানান। এ সময় প্রতিমন্ত্রী রোহিঙ্গা শরণার্থী সংকট নিরসন না হওয়া পর্যন্ত রাজনৈতিক এবং অন্যান্য সমর্থন অব্যাহত রাখার জন্য মহাসচিবকে অনুরোধ জানান।

বিজ্ঞাপন

ওআইসির মহাসচিব ড. ওথাইমিন বাংলাদেশে প্রায় ১৩ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এ সংকট নিরসনে ওআইসি’র পক্ষ থেকে সকল সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

সারাবাংলা/জেআইএল/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন