বিজ্ঞাপন

ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছে দশমিক ৩ পয়েন্ট

March 10, 2021 | 5:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। জানুয়ারিতে এর পরিমাণ ৫ দশমিক ২ শতাংশ থাকলেও ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল ৫ দশমিক ৩২ শতাংশ। এর মধ্যে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি আগের মাসের ৫ দশমিক ২৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৫ দশমিক ৪২ শতাংশ। অন্যদিকে খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি ৪ দশমিক ২৩ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশে।

বিজ্ঞাপন

বুধবার (১০ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মিলনায়তনে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য প্রকাশ করা হয়।

ব্রিফিংয়ে প্রধান অতিথি ছিলেন বিবিএস তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরী, সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। প্রতিবেদন উপস্থাপন করেন বিবিএস পরিচালক আব্দুল কাদির মিয়া ও এমএসভিএসবি প্রকল্পের পরিচালক এ কে এম আশরাফুল হক।

বিজ্ঞাপন

ইয়ামিন চৌধুরী বলেন, বাজারে জিনিসের দাম বেড়েছে। এ জন্য মূল্যস্ফীতি বেড়েছে। তাছাড়া এই ফেব্রুয়ারিতে নির্মাণ খাতে ব্যয় বেড়েছে। ফলে এই খাতেও মূল্যস্ফীতি বেড়েছে।

তিনি আরও বলেন, খুব সুনির্দিষ্টভাবে আমরা বলতে পারছি না ঠিক কোন কোন কারণে মূল্যস্ফীতি বেড়েছে। প্রকৃতপক্ষে আমরা মূল্যস্ফীতির কারণ নিয়ে কাজ করি না। আমরা কেবল ডাটা নিয়ে কাজ করি।

বিজ্ঞাপন

বিবিএসের তথ্য বলছে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৩ শতাংশে, যা জানুয়ারি মাসে ছিল ৫ শতাংশ। গ্রাম এলাকায় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৭২ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৬ শতাংশ। আর গ্রামে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৬১ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ১৫ শতাংশ।

এদিকে, শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ৫ শতাংশ। এর মধ্যে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৪ দশমিক ৭৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭২ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি আগের মাসের ৫ দশমিক ৪১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯২ শতাংশে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন