বিজ্ঞাপন

আবার এলো বৃষ্টির বার্তা

March 22, 2018 | 9:55 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

চৈত্রের আজ ৮ তারিখ। চৈত্র খুব তেতে আছে। আজ সূর্য উঠলো ৬টা ১ মিনিটে। উঠেই কী রাগ তার! দিন দুনিয়া জুড়ে সেই রাগ বিলাতে শুরু করলো!

সকাল ১০টা বাজতেই তাপমাত্রা চলে যাবে ২৮ ডিগ্রি সেলসিয়াসে, আর সারাদিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি। যথারীতি এগুলো মুখের কথা। আসলে গায়ে গরম লাগবে ৩৭ বা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মতো। এর মধ্যে ধুলো আর শুষ্কতা তো আছেই।

আবহাওয়ার পূর্বাভাষ বলছে দুই দিনের মধ্যেই বৃষ্টি হবে। যে সে বৃষ্টি না, বজ্র কড়কড় করবে গাছ পালা মটমট করে ভাঙবে। তবে সেদিন সম্ভবত আজ নয়। আজ আকাশে মেঘের পরিমাণ শূন্য শতাংশ। তবে দিন বাড়তে বাড়তে আকাশে মেঘ বাড়বে, কারণ কালকে তাদের বিশাল অ্যাসায়েনমেন্ট আছে। তাদের কড়কড় করে বজ্রপাত করতে হবে, ঝরঝর করে বৃষ্টি নামাতে হবে।

বিজ্ঞাপন

দুদিন পরের বৃষ্টি দুদিন আগেই এসে গেলেও যেতে পারে। মেঘ আমাদের সময়ের হিসাব একটুও মানে না। সে বাঁধন হারা সে ছন্ন ছাড়া। তবে আমাদের তো নিজেদের সাবধানে থাকতে হবে। ছাতা নিয়ে ঘর থেকে বের হতে হবে আর ঝড় নামলেই নিরাপদ আশ্রয়ে চলে যেতে হবে।

বজ্রপাত হওয়া পরিবেশের জন্য খুব জরুরি। মেঘে মেঘে ঘষা খেয়ে যখন বিদ্যুৎ চমকে উঠে তখন শুধু ঘষা খাওয়া কারণ হয় না, এটার একটা উপযোগিতাও আছে। এই বিজলি বাতাসে থাকা নাইট্রোজেনকে মাটিতে আটকে ফেলে। সেই নাইট্রোজেন মাটির উর্বরতা বৃদ্ধি করে। আমাদের ফসল ফলে, পৃথিবী সবুজ থাকে। তাই বজ্রপাতের সঙ্গে রাগ চলবে না বিরোধ চলবে না। আপস করে নিজেকে বাঁচিয়ে ফেলতে হবে।

শুভ হোক সপ্তাহের শেষ দিনটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন