বিজ্ঞাপন

সৌদি যুবরাজের নির্দেশে শ্বশুর গৃহবন্দি

March 12, 2021 | 7:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে গোপন বৈঠক করার অভিযোগে সৌদি আরবের যুবরাজ মোহাম্মাদ বিন সালমান তার শ্বশুর মাশহুর বিন আব্দুল আজিজকে গৃহবন্দি করার নির্দেশ দিয়েছেন। খবর মেহের নিউজ এজেন্সি।

বিজ্ঞাপন

সৌদি আরবের নিরাপত্তা সংস্থাকে না জানিয়ে যুক্তরাষ্ট্রের একজন গুরুত্বপূর্ণ গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে মাশহুরের বৈঠকের খবর প্রকাশ হওয়ার পর এই নির্দেশ জারি করা হয়েছে। তবে ঠিক কবে থেকে তিনি গৃহবন্দি অবস্থায় রয়েছেন তা স্পষ্ট নয়।

মাশহুর বিন আব্দুল আজিজ যুবরাজের স্ত্রী সারার বাবা। একইসঙ্গে তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সৎ ভাই।

বর্তমান বাদশাহর চার ছোট ভাই এখনও জীবিত রয়েছেন। তারা যেকোনো সময় বাদশাহ এবং যুবরাজের জন্য হুমকি হয়ে উঠতে পারেন বলে আশঙ্কা রয়েছে। সৌদি যুবরাজ এ পর্যন্ত দুইশ’র বেশি প্রিন্স ও রাজনীতিবিদকে আটক করেছেন। এদের অনেকেই পরে মুক্তিপণ দিয়ে ছাড়া পেয়েছেন। এই প্রক্রিয়ায় তিনি হাজার হাজার কোটি ডলার আয় করেছেন বলে কয়েকটি রাজকীয় সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, সাংবাদিক নির্যাতনের গুরুতর অভিযোগ রয়েছে যুবরাজের বিরুদ্ধে। জার্মানির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কার্লসুরের ফেডারেল কোর্ট অব জাস্টিসে সাংবাদিক নির্যাতনের বিষয়ে একটি মামলা দায়ের করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস। আদালতে দায়ের করা ৫০০ পাতার অভিযোগে বলা হয়েছে, সৌদি আরবে অন্তত ৩৪ জন সাংবাদিককে জোরপূর্বক আটকে রাখা হয়েছে। সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। অনেক সাংবাদিক নির্যাতন, যৌন সহিংসতা ও হত্যার শিকার হয়েছেন।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন