বিজ্ঞাপন

ভিসি কলিমউল্লাহর ‘দুর্নীতির ৭৫৮ পৃষ্ঠার শ্বেতপত্র’ প্রকাশ কাল

March 12, 2021 | 11:37 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার ৭৫৮ পৃষ্ঠার শ্বেতপত্র প্রকাশ করা হবে আগামীকাল (১৩ মার্চ) শনিবার। এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় সংবাদ সম্মেলন করে শ্বেতপত্র প্রকাশ করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে উপাচার্যবিরোধী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের সংগঠন ‘অধিকার সুরক্ষা পরিষদ’।

বিজ্ঞাপন

বিষয়টি নিশ্চিত করে সংগঠনের আহ্বায়ক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, ‘নাজমুল আহসান কলিমউল্লাহ এই বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসেবে যোগদানের পর থেকে প্রতিটি ক্ষেত্রেই দুর্নীতি করেছেন। বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের সমন্বয়ে গঠিত অধিকার সুরক্ষা পরিষদ উপাচার্যের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার ৭৫৮ পৃষ্ঠার শ্বেতপত্র আগামীকাল করা হবে। দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের সব প্রস্তুতি শেষ হয়েছে।’

‘১৩৫২ কর্মদিবসে ১১১৫ দিনই অনুপস্থিত ভিসি কলিমউল্লাহ’

বিজ্ঞাপন

শ্বেতপত্রে অন্তর্ভুক্ত উপাচার্যের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তিনি বলেন, ‘উপাচার্য ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, প্রধানমন্ত্রীর বিশেষ উন্নয়ন প্রকল্পের কাজে দুর্নীতি, নিয়োগ বোর্ডের সভাপতি ভিসি হয়েও অনুপস্থিতি থাকা, ইচ্ছেমত পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক প্রশাসনিক পদ দখল ও ক্রয় প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন, উপাচার্যের অননুমোদিত ও অনিয়মতান্ত্রিক ফাউন্ডেশন ট্রেনিং, ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে অতিরিক্ত খরচসহ নানান অনিয়ম- স্বেচ্ছাচারিতার অভিযোগ রয়েছে।’

এদিকে, দুর্নীতিমুক্ত, শিক্ষাবান্ধব ও ইতিবাচক ক্যাম্পাসের দাবিতে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদী সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ মার্চ) সন্ধ্যায় ক্যাম্পাসের ক্যাফেটেরিয়া প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয়ের চারটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা নাচ-গানের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সকল অনিয়ম-দুর্নীতির প্রতিবাদ জানান।

বিজ্ঞাপন

এতে সাংস্কৃতিক সংগঠন গুনগুন, ব্যান্ডদল ভবতরী, উদীচী শিল্পী গোষ্ঠীর বিশ্ববিদ্যালয় শাখা ও বিজ্ঞান চেতনা পরিষদের সদস্যরা অংশ নেয়।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন