বিজ্ঞাপন

এবার অনলাইনে ‘ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গান’

March 13, 2021 | 7:17 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ছায়ানটের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ওয়াহিদুল হকের প্রয়াণের বছর তার জন্মবার্ষিকীতে আয়োজন করা হয় প্রথম লোকসংগীত উৎসবের। পরের বছর থেকে এই আয়োজনের নাম হয় ‘ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গান’। ওয়াহিদুল হক তার লেখা ও কর্মে বরাবরই দেশজ শিক্ষা আর সংগীতকে বেশি গুরুত্ব দিয়েছেন। বিশ্বাস করতেন, এই দুইয়ের যথাযথ পরিচয়, চর্চা ও সংরক্ষণে বাঙালি সংস্কৃতির কাঠামো মজবুত হয়ে উঠবে। তারই এক উপায় নিজের গানের শিকড়ের সঙ্গে পরিচয়। তারই একটি আয়োজন দেশঘরের গান।

বিজ্ঞাপন

প্রতি বছর ছায়ানট এই নিয়মিত আয়োজন করে থাকলেও এবছর ১৪২৬ বঙ্গাব্দে কোভিড-১৯ পরিস্থিতির জন্য ‘ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গান’ অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হয়নি। এবারে নিজ জেলা থেকে আমন্ত্রিত দলগুলোর ভিডিও করে পাঠানো পরিবেশনা দেখানো হবে ছায়ানটের ইউটিউব চ্যানেল ও ফেইসবুক গ্রুপে।

১৪ থেকে ১৬ মার্চ তিনদিনব্যাপী প্রতিদিন বাংলাদেশ সময় রাত ৮টায় সম্প্রচারিত হবে এই ‘ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গান’ আয়োজনটি। রোববার (১৪ মার্চ) ১ম দিনের এই আয়োজনে ‘গুনাই বিবির পালা’ পরিবেশন করবে রাজবাড়ীর মো. মাজেদ প্রামাণিক ও তার দল। ২য় দিন (১৫ মার্চ) ‘নিমাই সন্যাসের পালা’ পরিবেশন করবে ফরিদপুরের নেপাল চন্দ্র বিশ্বাস ও তার দল। শেষদিন (১৬ মার্চ) ‘সূর্যব্রতের গান’ পরিবেশন করবে সুনামগঞ্জের কুমকুম চন্দ ও তার দল।

‘ওয়াহিদুল হক স্মারক দেশঘরের গান’ অনুষ্ঠানটি দেখা যাবে www.youtube.com/ChhayanautDigitalPlatform এবং www.facebook.com/groups/chhayanaut লিংকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন