বিজ্ঞাপন

আর্জেন্টিনায় প্রেসিডেন্টের গাড়িবহরে বিক্ষুব্ধদের হামলা

March 14, 2021 | 11:46 am

আন্তর্জাতিক ডেস্ক

আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলীয় পাতাগোনিয়া অঞ্চলের চুবুত প্রদেশে দাবানলে ধ্বংস হয়ে যাওয়া এলাকা পরিদর্শনে গিয়ে বিক্ষোভকারীদের রোষের মুখে পড়েছেন প্রেসিডেন্ট আলবের্তো ফের্নান্দেজ। শনিবার (১৩ মার্চ) তাকে বহনকারী মিনিবাসে হামলা চালিয়েছে বিক্ষুব্ধদের একটি দল।

বিজ্ঞাপন

দাবানলে একজনের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হওয়ার পর বিক্ষোভকারীরা চুবুতে একটি উন্মুক্ত খনি প্রকল্প বাতিলের দাবিতে জড়ো হয়েছিলেন।

এ ব্যাপারে আর্জেন্টিনার দৈনিক ক্লারিনের প্রতিবেদনে বলা হয়েছে, সোনা, রূপা ও ইউরেনিয়াম সমৃদ্ধ চুবুতে ফের বড় বড় প্রকল্পের অনুমোদন দেওয়ায়, সরকারের ওপর ক্ষিপ্ত প্রতিবাদকারীরা।

ভিডিও ফুটেজ থেকে দেখা গেছে, স্থানীয় একটি কমিউনিটি সেন্টারের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করছেন প্রতিবাদকারীরা, তার মধ্যেই ফের্নান্দেজ বের হয়ে তার গাড়িতে গিয়ে উঠছেন। বিক্ষুব্ধ জনতা এ সময় প্রেসিডেন্টের পিছু পিছু তার গাড়িবহরের দিকে এগিয়ে যায় এবং তাকে বহনকারী গাড়িতে লাথি, ঘুষি মারতে থাকে, জানালায় পাথর ছোড়ে এবং গাড়িটি আটকানোর চেষ্টা করে। জনতার ভিড় থেকে বেরিয়ে আসার পর গাড়িটির জানালা ভাঙা ছিল বলে মনে হয়েছে, জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

সম্প্রতি আর্জেন্টিনার পাতাগোনিয়া অঞ্চলে দাবানল শুরু হয়েছে। এতে অন্তত ২০০ বাড়ি পুড়ে গেছে। লোকজন এলাকা ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। দাবানলের কারণে স্থানীয় কয়েকটি ছোট শহরে বিদ্যুৎ বিভ্রাট শুরু হয়েছে এবং অন্যান্য এলাকায় পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। বনে আগুন লাগার কারণ খোঁজা হচ্ছে কিন্তু অনেকগুলো আগুন ইচ্ছাকৃতভাবে লাগানো হয়েছে, এমনটি তাদের বিশ্বাস বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন