বিজ্ঞাপন

৩ জুয়েলার্সকে ৭০ হাজার টাকা জরিমানা

March 14, 2021 | 5:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে ৩টি জুয়েলার্সকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। প্রতিষ্ঠান তিনটির বিরুদ্ধে মামলাও করা হয়েছে। রোববার (১৪ মার্চ) রাজধানীর মিরপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

বিএসটিআই জানিয়েছে, মিরপুরের বাগদাদ শপিং কমপ্লেক্সে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। সেসময় মেসার্স দি লিমা জুয়েলার্স ভেরিফিকেশন সনদ গ্রহণ ছাড়াই অ্যান্ড নামে একটি ব্রান্ডের ১টি ডিজিটাল স্কেল ব্যবহার করছে ও পণ্য লেনদেনের ক্ষেত্রে গ্রামের পরিবর্তে ভরি ব্যবহার করছে। এ অপরাধে এই জুয়েলার্সকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই অপরাধে মেসার্স আমির জুয়েলার্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অ্যান্ড ব্রান্ডের ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ হালনাগাদ না থাকায় মেসার্স মালঞ্চ জুয়েলার্সকে ২০ হাজার টাকা জরিমানা করে বিএসটিআই।

বিএসটিআই জানিয়েছে, প্রচলিতভাবে ভরিতে স্বর্ণ বিক্রির কথা বলা হলেও গ্রামই স্বর্ণ পরিমাপ করা হয়। কারণ ওজন পরিমাপের একক কিলোগ্রাম (কেজি)। ফলে স্বর্ণ বিক্রি হয় গ্রামে। ১৯৮৬ সাল থেকেই এই আইন কার্যকর রয়েছে।

বিজ্ঞাপন

জানতে চাইলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল সারাবাংলাকে বলেন, স্বর্ণের দাম বেড়েছে বা কমেছে সেটাকে আমরা ভরিতে দাম বেড়েছে বা কমেছে তা বলিনা। সেখানে আমরা সোনা বা রুপার দাম গ্রামেই উল্লেখ করি।

অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে সহকারি পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মো. নাজমুস সায়াদত অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন