বিজ্ঞাপন

বলিভিয়ার প্রেসিডেন্ট ৪ মাস কারাবন্দি

March 15, 2021 | 5:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

অভ্যুত্থানের বিচারের আগে চার মাস কারাবন্দি থাকতে হবে বলিভিয়ার সাবেক ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজকে। পূর্বসূরি ইভো মোরালেসকে ক্ষমতাচ্যুত করার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে শনিবার (১৩ মার্চ) তাকে গ্রেফতার করা হয়। আনিয়েজের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্র, রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয়। রোববার (১৪ মার্চ) তাকে ভার্চুয়াল শুনানিতে হাজির করা হয়। খবর এএফপি।

বিজ্ঞাপন

শুনানির পর মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে আনিয়েজ জানান, অভ্যুত্থানের বিচারের আগে তাকে চার মাস বন্দি রাখা হবে। অথচ কোনো অভ্যুত্থানই হয়নি। এই ইস্যুতে বিরোধী দলগুলোকে বিক্ষোভের আহ্বান জানান তিনি। পাশাপাশি, রাজনৈতিক প্রতিহিংসা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানান আনিয়েজ।

বিজ্ঞাপন

৫৩ বছর বয়সী আনিয়েজ এবং তার এক বছরের তত্ত্বাবধায়ক সরকারের দুই মন্ত্রীকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আটকাদেশ দিতে আবেদন করেন প্রসিকিউটর। সেই আবেদনের ভিত্তিতে আনিয়েজকে লা পাজের নারী কারাগারে পাঠানো হচ্ছে।

এর আগে, নির্বাচনে কারচুপির অভিযোগে বিক্ষোভের মুখে ২০১৯ সালের নভেম্বরে সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস ও তার মিত্ররা দেশ ছেড়ে পালান। মোরালেস দাবি করেছিলেন, অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়। এরপর বলিভিয়ার ক্ষমতায় বসেন ডানপন্থি আনিয়েজ। ২০২০ সালের অক্টোবরে নতুন একটি নির্বাচনের পর মোরালেস নির্বাসন থেকে দেশে ফেরেন। নির্বাচনে জিতে মোরালেসসমর্থিত বামপন্থি দল মুভমেন্ট ফর সোশ্যালিজম (এমএএস) সরকার গঠন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন