বিজ্ঞাপন

দক্ষিণ এশিয়ার নেতারা কে কখন ঢাকায় আসছেন

March 15, 2021 | 6:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে সরকার। যা আগামী ১৭ থেকে ২৬ মার্চ তারিখ পর্যন্ত জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। এই সময়ে দক্ষিণ এশিয়ার পাঁচ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানাতে এরই মধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে ঢাকা।

বিজ্ঞাপন

বিশাল এই অনুষ্ঠানমালাকে সামনে রেখে ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার (১৫ মার্চ) গণমাধ্যমকর্মীদের কাছে বিস্তারিত তুলে ধরেন। এই সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এবং চিফ অব প্রটোকল আমানুর রহমানসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘দক্ষিণ এশিয়ার পাঁচ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা আমাদের এখানে আসছে, এটা আমাদের সফলতা এবং আনন্দের বিষয়। এই সময়ে এই দেশগুলোর সঙ্গে বেশকয়েকটি সমাঝোতা স্মারক সই হবে। দশ দিনব্যাপী এ আয়োজনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের বক্তব্য এবং ভিডিও বার্তা ছাড়াও বন্ধুরাষ্ট্রগুলোর সাংস্কৃতিক দলের সশরীরে এবং ধারণকৃত পরিবেশনা থাকবে। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় সীমিত সংখ্যক আমন্ত্রিত অতিথির উপস্থিতিতে অনুষ্ঠানগুলো আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।’

১৭ থেকে ১৯ মার্চ সফর করবেন মালদ্বীপের রাষ্ট্রপতি

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানান, ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার শুরুতেই মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ সলিহ বাংলাদেশের রাষ্ট্রপতির আনুষ্ঠানিক আমন্ত্রণে আগামী ১৭ থেকে ১৯ মার্চ রাষ্ট্রীয় সফরে সস্ত্রীক বাংলাদেশ সফরে আসবেন। মালদ্বীপের রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসাবে তার সহধর্মিনী ফার্স্টলেডি ফাজনা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ ও অর্থনৈতিক উন্নয়নবিষয়ক মন্ত্রীসহ মোট ২৭জন অতিথি আসবেন।

তিনি আরও জানান, ১৭ মার্চ সকলে বিমানবন্দরে মালদ্বীপের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপ্রতি স্বাগত জানাবেন। তারপর তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে এবং ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সম্মান জানাবেন। ১৭ মার্চ বিকালে ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। ১৮ মার্চ সকালে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং রাষ্ট্রপ্রতির আতিথিয়তায় বঙ্গভবনে সন্ধ্যায় একটি রাষ্ট্রীয়ভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ শেষে ১৮ মার্চ রাতেই বাংলাদেশ ত্যাগ করবেন।

১৯ থেকে ২০ মার্চ সফর করবেন শ্রীলংকার প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আগামী ১৯ থেকে ২০ মার্চ বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করবেন। সফরের সময় প্রধানমন্ত্রী শ্রীলংকার প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নেবেন। এ সফরে শ্রীলংকার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে দেশটির শিক্ষামন্ত্রী, আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী, তাঁত ও বস্ত্র প্রতিমন্ত্রী, গ্রামীণ গৃহায়ন ও গৃহ নির্মাণ সামগ্রী শিল্প প্রতিমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ ২৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল থাকবেন।

তিনি আরও জানান, ১৯ মার্চ শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বাংলাদেশে আগমনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিমানবন্দরে সাদর অভ্যর্থনা জানাবেন। এছাড়াও সফরকারী প্রধানমন্ত্রীকে ২১টি গান স্যালুটসহ আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়ার হবে। তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করবেন। বিকেলে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশেষ অনুষ্ঠানমালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সন্ধ্যায় তার সম্মানে প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন। পরদিন তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন।

মাসুদ বিন মোমেন জানান, সফরের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ২০ মার্চ দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে আনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয় যেমন- বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি বিষয় নিয়ে পারস্পরিক সহযোগিতা অধিক গুরুত্ব পাবে। বৈঠক শেষে উল্লেখযোগ্য সংখ্যক সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে। বিকেলে তিনি মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং সন্ধ্যায় কলম্বোর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

২২ থেকে ২৩ মার্চ সফর করবেন নেপালের রাষ্ট্রপতি

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী আগামী ২২ থেকে ২৩ মার্চ বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে আসবেন। এটি হবে বাংলাদেশে নেপালের প্রথম রাষ্ট্রপতি পর্যায়ের সফর। এর আগে ২০১৯ সালের নভেম্বরে রাষ্ট্রপতি নেপাল সফর করেছেন।

তিনি আরও জানান, রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী ২২ মার্চ সকালে ঢাকায় পৌঁছবেন বলে আশা করা যাচ্ছে। ঢাকায় অবতরণের পরপরই তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। বিকেলে পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপরে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন। ওই অনুষ্ঠানে বাংলাদেশ ও নেপালের শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক পর্বেরও আয়োজন করা হয়েছে।

মাশফি বিনতে শামস জানান, ওই দিন সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পারস্পরিক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। উভয় রাষ্ট্রপতির উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে বেশকয়েকটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা যাচ্ছে। রাতে নেপালের রাষ্ট্রপতি এবং তার প্রতিনিধিদলের সম্মানে একটি নৈশ ভোজের আয়োজন করবেন বাংলাদেশের রাষ্ট্রপতি। পর দিন ২৩ শে মার্চ নেপালের রাষ্ট্রপতি কাঠমান্ডুতে ফিরে যাওয়ার আগে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। নেপালের রাষ্ট্রপতির প্রতিনিধিদলে নেপালের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা থাকবেন।

২৩ থেকে ২৫ মার্চ সফর করবেন ভুটানের প্রধানমন্ত্রী

চিফ অব প্রটোকল আমানুর রহমান জানান, ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং আগামী ২৩ থেকে ২৫ মার্চ বাংলাদেশ সফর করবেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। এছাড়াও ভুটানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক ছাড়াও প্রতিনিধি পর্যায়ের সংলাপও অনুষ্ঠিত হবে। আলোচ্যসূচি চূড়ান্তকরণের জন্য দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সার্বিক বিবেচনায় ভুটানের প্রধানমন্ত্রীর আসন্ন সফর দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বলে বিবেচিত হবে।

২৬ থেকে ২৭ মার্চ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২৬ থেকে ২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন। তিনি মূলত মুজিববর্ষ উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের যৌথ উদযাপন উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে এই সফর করছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও দেশটির বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকর্তারা তার সফরসঙ্গী হিসেবে যোগ দেবেন বলে জানা গেছে।

তিনি জানান, সফরের প্রথম দিন (২৬ মার্চ) রাষ্ট্রীয় অতিথি হিসেবে ভারতের প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে গার্ড অব অনার প্রদান করা হবে। এরপর তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। একই দিন বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে তিনি বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করবেন। সফরের দ্বিতীয় দিন (২৭ মার্চ) সকালে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ পরিদর্শন করে শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া তিনি সাতক্ষীরা ও গোপালগঞ্জে দুটি মন্দির পরিদর্শন করে স্থানীয় জনগণের সঙ্গে সংক্ষিপ্ত পরিসরে মতবিনিময়ের আগ্রহ প্রকাশ করেছেন বলে জানা গেছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৭ মার্চ বিকেলে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক ছাড়াও প্রতিনিধি পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে। এছাড়া বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কিছু সমঝোতা স্মারক সই এবং কয়েকটি প্রকল্প উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। উভয় প্রধানমন্ত্রী একইসঙ্গে নিজ নিজ দেশের পক্ষে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে পৃথক দুটি স্মারক ডাকটিকিট উন্মোচন করবেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফর শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৭ মার্চ রাতে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন