বিজ্ঞাপন

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সংযোগস্থল হচ্ছে বঙ্গোপসাগর: জাপান

March 15, 2021 | 8:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগর ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সংযোগস্থল হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। এর মাধ্যমে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে আরও ঘনিষ্ট হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১৫ মার্চ) বে অফ বেঙ্গল সংগঠনের আয়োজনে ‘বঙ্গোপসাগর ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সংযোগস্থল’ শীর্ষক সেমিনারে জাপানের রাষ্ট্রদূত এসব কথা বলেন। ঢাকার ভারতীয় হাইকমিশন, জাপান মিশন, এশিয় উন্নয়ন ব্যাংক, বিশ্ব ব্যাংক এবং ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহহর রিজভীসহ একাধিক কূটনীতিক উপস্থিত ছিলেন।

এ সময় ইতো নাওকি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য বঙ্গোপসাগর খুবই গুরুত্বপূর্ণ। কেননা বঙ্গোপসাগরই হচ্ছে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সংযোগস্থল। এই উদ্যোগের মাধ্যমে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে আরও ঘনিষ্ট করবে।

তিনি আরও বলেন, বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট বা বিগ বি প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে এই অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন হবে। যেমন- মাতার বাড়ি গভীর সমুদ্র বন্দর, ঢাকা এমআরটি এবং হযরত শাহ জালাল বিমানকবন্দরের সংস্কার বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রভাব ফেলবে।

বিজ্ঞাপন

জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক তানাকা আকিহিতো বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল বিশ্বের অর্থনৈতিক খাতের মূল কেন্দ্রে পরিণত হবে। যা ঐতিহাসিক ভিত্তির ওপর ভর করে ইন্দো-প্যাসিফিক কৌশল বাস্তবায়ন করা হচ্ছে। শান্তি প্রতিষ্ঠা করাই এই কৌশলের অন্যতম লক্ষ্য।

জাপানের শাসাকাওয়া শান্তি ফাউন্ডেশনের জ্যেষ্ঠ গবেষণা ফেলো নিশিডা ইপিতা বলেন, বঙ্গোপসাগর হচ্ছে মূলত বিশ্বের পূর্বদিকে প্রবেশদ্বার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন