বিজ্ঞাপন

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ বন্ধ করবেন না: ডব্লিউএইচও

March 16, 2021 | 12:36 pm

ফিচার ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা আবিষ্কৃত করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভ্যাকসিনটি গ্রহণের পর রক্ত জমাট বাঁধার কোনো খবর পাওয়া যায়নি বলেও জানিয়েছে সংস্থাটি। সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশ অক্সফোর্ড-অ্যস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি প্রয়োগ সাময়িক স্থগিত করেছে। এরই পরিপ্রেক্ষিতে এমন মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর বিবিস’র।

বিজ্ঞাপন

সংস্থাটি বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি। তাই ভ্যাকসিন প্রদান কর্মসূচী স্থগিত না করে বরং তা অব্যাহত রাখা উচিত।

সম্প্রতি পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কায় পূর্বসতর্কতার অংশ হিসেবে নেদারল্যান্ডস, জার্মানি, ফ্রান্স, ইতালিসহ আরও কয়েকটি দেশ ভ্যাকসিনটি প্রয়োগ স্থগিত করেছে। মঙ্গলবার বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন নিরাপত্তা বিশেষজ্ঞরা এক বৈঠকে বসার কথা রয়েছে। একই দিনে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিও আলাদা এক বৈঠকে বসবে। ইএমএ-এর আগে ভ্যাকসিন প্রয়োগ স্থগিত না করার পরামর্শ দিয়েছিল। আগামী বৃহস্পতিবারের মধ্যে তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে সোমবার (১৫ মার্চ) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ভ্যাকসিনের সঙ্গে রক্ত জমাটের ঝুঁকি বাড়ার কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। ইউরোপে এক কোটি ৭০ লাখ মানুষের মধ্যে মাত্র ৩৭টির মতো রক্ত জমাটের ঘটনা ঘটেছে। তবে এসব রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিন নেওয়ার কোনো সম্পর্কের প্রমাণ পাওয়া যায়নি। স্বাভাবিক অবস্থায়ও রক্ত জমাট বাঁধার এ হার আরও বেশি।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন