বিজ্ঞাপন

একদিন পর ফের পুঁজিবাজারে সূচকের পতন

March 16, 2021 | 5:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে একদিন বিরতি দিয়ে আবারও সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে সব সূচক। তবে আর্থিক ও শেয়ার লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে কিছুটা বেড়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মার্চ) দিন শেষে দেশের দুই পুঁজিবাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামই কমেছে।

মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৬৩টি কোম্পানির ১৮ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ২২৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬৯৮ কোটি টাকায়। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৩ কোটি লাখ টাকা।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট কমে ৫ হাজার ৫৫১৬ পয়েন্টে নেমে আসে। এছাড়াও ডিএস-৩০ মূল্য সূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ১১১পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২৬১ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

অন্যদিকে, আকে পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৫৩টি কোম্পানির ৮৮ লাখ ১১ হাজার ৬৭২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির কোম্পানির শেয়ারের দাম।

দিন শেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৬৭ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ৩৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন