বিজ্ঞাপন

ও-লেভেল, এ-লেভেল পরীক্ষাও স্থগিত

March 16, 2021 | 7:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এ বছরের এপ্রিলে অনুষ্ঠেয় ইংরেজি মাধ্যম শিক্ষার দুই পাবলিক পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নির্দেশ অনুযায়ী এ বছর মাধ্যমিক স্তরের ও-লেভেল ও উচ্চ মাধ্যমিক স্তরের এ-লেভেল পরীক্ষা হবে না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের উপসচিব আনোয়ারুল হক এই নির্দেশনায় সই করেছেন।

নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে কোভিড পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থী ও শিক্ষকের সুরক্ষার লক্ষ্যে এবং এখনো পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে না আসায় কোনো পাবলিক পরীক্ষা আপাতত অনুষ্ঠিত হচ্ছে না। এদিকে, বর্তমানে কোভিডের কারণে যুক্তরাজ্যে ও আমাদের প্রতিবেশী অন্যান্য দেশেও কেমব্রিজ পদ্ধতির পরীক্ষা না নেওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

নির্দেশনায় আরও বলা হয়, সার্বিক বিবেচনায় এ সময়ে আমাদের দেশেও এই পরীক্ষা নেওয়া যুক্তিসঙ্গত হবে না। তাই ২০২১ সালের এপ্রিল থেকে অনুষ্ঠেয় ক্যামব্রিজ পদ্ধতির ও-লেভেল ও এ-লেভেলের পরীক্ষাগুলো না নেওয়ার অনুরোধ করা হলো।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পর শিক্ষার্থীদের নিরাপদ রাখতে সরকার ওই বছরের ১৬ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। ১৭ মার্চ থেকে এ ছুটি কার্যকর হয়। ওই সময় থেকে এখন পর্যন্ত দেশে কোনো ধরনের পাবলিক পরীক্ষা হয়নি।

এর মধ্যে, গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে সংক্রমণ কমে আসায় ৩০ মার্চ থেকে স্কুল, কলেজ ও মাদরাসা খুলে দেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্তু মার্চের শুরু থেকে সংক্রমণের হারে ফের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। এ পরিস্থিতি স্কুল-কলেজ খোলার সম্ভাব্য তারিখ সেই ৩০ মার্চ নিয়েও রিভিউ করা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন