বিজ্ঞাপন

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শোষিত মানুষের কণ্ঠস্বর: পাটমন্ত্রী

March 17, 2021 | 12:12 pm

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেছেন, ‘বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শোষিত মানুষের কণ্ঠস্বর। যেখানেই অন্যায় অবিচার ছিল সেখানেই বঙ্গবন্ধু প্রতিবাদ করেছেন। অধিকারহারা বাঙালি জাতিকে মুক্তির মাধ্যমে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছেন বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের ১০১ তম জন্মবা‌র্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার (১৭ মার্চ) সকা‌লে রূপগঞ্জ উপ‌জেলার মুড়াপাড়া এলাকায় আয়ো‌জিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত‌ব্যে মন্ত্রী এসব কথা ব‌লেন।

এর আগে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নি‌বেদন, বঙ্গবন্ধুর রু‌হের মাগ‌ফেরাত কামনা ক‌রে দোয়া মাহ‌ফিলের আয়োজন করা হয়। এছাড়াও উপ‌জেলা প‌রিষদ মিলনায়ত‌নে চিত্রাংকন, বক্তৃতা, গান ও নৃত্য প্রতি‌যোগিতায়‌ বিজয়ী‌দের মা‌ঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠা‌নের আয়োজন করে রূপগঞ্জ উপ‌জেলা প্রশাসন।

বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিয়েই এগিয়ে যেতে হবে উল্লেখ ক‌রে বস্ত্র ও পাটমন্ত্রী ‌গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাঙালি জা‌তি এই স্বাধীন দেশ পেত না। বঙ্গবন্ধুর সব আন্দোলনের একটিই উদ্দেশ্য ছিল। আর তা হচ্ছে বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠা। বাঙালি জাতির জাতিসত্ত্বার ওপর যখনই আঘাত এসেছে তখনই বঙ্গবন্ধু প্রতিবাদমুখর হয়ে সেই আঘাতের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন।’

বিজ্ঞাপন

মন্ত্রী ব‌লেন, ‘শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দরদ ছিল অপরিসীম। শিশুদের নিয়ে তার অনেক স্বপ্ন ছিল। তিনি বিশ্বাস করতেন, আজকের শিশুরাই জাতির ভবিষ্যত। আগামীতে দেশগড়ার নেতৃত্ব দিতে হবে তাদেরকেই। তাই তার জন্মদিনকে শিশুদের জন্য উৎসর্গ করে জাতীয় শিশু দিবস ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু তার জীবদ্দশায় জন্মদিনে কোনো অনুষ্ঠান করতেন না, কোনো আয়োজন থাকত না, তবে তিনি শিশুদের সঙ্গে সময় কাটাতেন। তাই আজকে আমাদেরকেও এ দিনটির মাধ্যমে বঙ্গবন্ধুর শিক্ষা ও তার আদর্শ শিশুদের মধ্যে পৌঁছে দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও রাজনৈতিক জীবন অসামান্য গৌরবের। তার এ গৌরবের ইতিহাস থেকে প্রতিটি শিশুর মাঝে চারিত্রিক দৃঢ়তার ভিত্তি গড়ে উঠবে। তাই তার জন্মদিনে দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশুদের তার আদর্শে গড়ে তোলার দৃপ্ত শপথ নিতে হবে আমাদেরকেই। কারণ শিশুরাই একদিন এদেশের নেতৃত্ব দেবে। আমাদেরকে আজ নিশ্চিত করতে হবে শিশুরা যেন বড় হয়ে ওঠে বঙ্গবন্ধুর আদর্শে।’

‌তি‌নি ব‌লেন, ‘বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার হাত ধ‌রে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে বাংলাদেশ প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের দুয়ারে পৌঁছে যাচ্ছে।’

প‌রে উপজেলা পরিষদ চত্ত্বরে প্রাথ‌মিক ও মাধ্যমিক পর্যা‌য়ে শিক্ষার্থী‌দের ভাবনায় প্রকা‌শিত দেয়া‌লিকা উদ্বোধন, বি‌ভিন্ন শিক্ষা প্র‌তিষ্ঠা‌নের শিক্ষক-ছাত্রছাত্রী, প্রশাস‌নের কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীদের নিয়ে কেক কেটে জন্মদিনের উৎসব পালন ক‌রেন বস্ত্র ও পাটমন্ত্রী ‌গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। এছাড়া ম‌নোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহানের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপ‌জেলা‌ সহকারী ক‌মিশনার (ভূ‌মি) আফিফা খান, রূপগঞ্জ থানার ওসি মহসিনুল কাদির, উপ‌জেলা মু‌ক্তি‌যোদ্ধা কমান্ডার আমান উল্লাহসহ স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা, বি‌ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠা‌নের শিক্ষক-ছাত্রছাত্রী ও আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবা‌র্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রূপগঞ্জ উপ‌জেলার তারা‌বো পৌরসভা কার্যাল‌য়ে তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজীর উদ্যোগে বিনামূ‌ল্যে চি‌কিৎসা সেবা প্রদান, আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তি‌তে পুস্পস্তবক অর্পণ ও মিলাদ মাহ‌ফি‌লের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হি‌সে‌বে যোগ দেন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। অনুষ্ঠা‌নে কেক কে‌টে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবা‌র্ষিকী পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন তারাবো পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, তারাবো পৌরসভার নির্বাহী প্রকৌশলী জেড এম আনোয়ার, তারাবো পৌরসভার সচিব তাজুল ইসলাম, তারাবো পৌরসভার কাউন্সিলর মাহাবুবুর রহমান জাকা‌রিয়া, আমির হো‌সেন ভুঁইয়া, আক্তার হো‌সেন মোল্লা, আনোয়ার হোসেন, লায়লা পারভীন, জোসনা বেগম ও মাহফুজা আক্তারসহ অনেক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন