বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: চট্টগ্রামে আ.লীগের শোভাযাত্রা

March 17, 2021 | 7:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে মহানগর আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

বুধবার (১৭ মার্চ) সকালে নগরীর শহীদ মিনার প্রাঙ্গনে শোভাযাত্রা উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। শোভাযাত্রা শহীদ মিনার থেকে শুরু হয়ে নিউমার্কেট, রেলস্টেশন হয়ে দারুল ফজল মার্কেটের সামনে এসে শেষ হয়।

এর আগে শহীদ মিনার প্রাঙ্গনে এক আলোচনা সভায় মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘পাকিস্তান প্রতিষ্ঠার পরই বঙ্গবন্ধু বুঝেছিলেন স্বাধীন ভূখণ্ড ছাড়া বাঙালির অধিকার আদায় ও ‍মুক্তি সম্ভব নয়। তিনি ১৯৪৮ সাল থেকেই ধাপে ধাপে বাঙালির মুক্তিসংগ্রামের পথ তৈরি করেন। নানা পথপরিক্রমা পেরিয়ে ৭ই মার্চ কৌশলে স্বাধীনতার ডাক দিয়ে বলেন- এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, যাতে পাকিস্তানিরা বাঙালির মুক্তিসংগ্রামকে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন বলতে না পারেন। বঙ্গবন্ধুর জন্মই বাংলাদেশের জন্য, বাঙালি জাতির জন্য।’

বিজ্ঞাপন

সভায় আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের স্থপতি বা জাতির পিতাই নন, তিনি তৃতীয় বিশ্বের ভাগ্যহত, অধিকারবঞ্চিত শোষিত মানুষের মুক্তির মহানায়ক। বঙ্গবন্ধুর মতো একজন মহামানবকে এখনও অনেকে প্রাপ্য মর্যাদা দিতে কুন্ঠাবোধ করেন। কারণ তারা যখন ক্ষমতায় ছিল তখন বঙ্গবন্ধুকে নিষিদ্ধ করে যে পাপ করেছিল, সেখান থেকে তারা এখনো বের হতে পারেনি। তাদের মন থেকে এখনো পাকিস্তানপ্রেম মুছে যায়নি।’

নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সহসভাপতি নঈম উদ্দীন চৌধুরী ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের ও নির্বাহী সদস্য সাইফুদ্দীন খালেদ বাহার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন