বিজ্ঞাপন

‘গত এক মাসে প্রায় ২০ লাখ লোক ভ্রমণে গেছে চট্টগ্রাম অঞ্চলে’

March 17, 2021 | 10:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্যবিধি না মানার কারণেই দেশে আবার করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। গত এক মাসে প্রায় ২০ লাখ লোক ভ্রমণে গেছে চট্টগ্রাম অঞ্চলে। তারা স্বাস্থ্যবিধি না মেনেই এসব করছে৷ সংক্রমণ বাড়তির দিকে থাকলেও আবার লকডাউন দেয়ার মতো কোনো চিন্তাভাবনা নেই সরকারের।

বিজ্ঞাপন

বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস-বিসিপিএস মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা শেষে গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সচেতনতায় ঘাটতি দেখা দিয়েছে। গত এক মাসে প্রায় ২০ লাখ লোক ভ্রমণে গেছে চট্টগ্রাম অঞ্চলে। তারা স্বাস্থ্যবিধি না মেনেই এসব করছে৷ বিয়ে সামাজিক অনুষ্ঠানে যাচ্ছে। গত এক মাসে এক কোটি মানুষ বিয়ে, সামাজিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

তিনি বলেন, এদের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্যবিধি মানছে না। বেশিরভাগ লোক মাস্ক ছাড়া ঘুরে বেড়াচ্ছে। তারা তারা নিজেদের সংক্রমিত করছে। বিয়ে-শাদী হচ্ছে অনেক, বিয়েতে ১-২ হাজার করে লোক আসছে। কেউ মাস্ক পরে না। কোটি লোক বিয়েশাদীতে যোগ দিয়েছে মাস্ক ছাড়া।

বিজ্ঞাপন

তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে সংক্রমণ বাড়ছে। পর্যটন কেন্দ্রে ভিড়, বিয়ে, ওয়াজ মাহফিল হচ্ছে স্বাস্থ্যবিধি ছাড়া। গণপরিবহন, রেস্তোরাঁ, পর্যটনে ভিড় কমাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নির্দেশ দেয়া হয়েছে ব্যবস্থা নিতে।

করোনা নিয়ন্ত্রণে রাখতে আমাদের উৎপত্তিতে নজর দিতে হবে। ভ্যাকসিন নিলেই করোনা মুক্ত হয়ে যাবেন না। করোনা বেড়ে গেলে নিয়ন্ত্রণ নেয়া যাবে না বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, যেসব জায়গায় রোগীর উৎপত্তি হচ্ছে সেই জায়গাগুলো আমাদের নিয়ন্ত্রণ করতে হবে। নইলে লাখ লাখ লোককে স্বাস্থ্যসেবা দেওয়া যাবে না। হাসপাতালে জায়গা হবে না। এতো সিট আমাদের নেই, কোনো দেশেই থাকে না।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে তা নিয়ে অনেকে আলোচনা করছেন। কিন্তু কেন বাড়ছে সেটা নিয়ে কেউ কথা বলছে না।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান,স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা,মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন