বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর গোটা জীবনটাই হচ্ছে বাংলাদেশের ইতিহাস’

March 17, 2021 | 11:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন, পর্যালোচনা করলে এক কথায় বলা যায়—বঙ্গবন্ধুর গোটা জীবনটাই হচ্ছে বাংলাদেশের ইতিহাস। তিনি সেই ভাষা আন্দোলন থেকেই বুঝতে পেরেছিলেন স্বাধীনতা ছাড়া এ জাতির মুক্তি নাই। তিনি তাঁর ছয় দফায় স্বাধীনতার সুস্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ৭ই মার্চের সেই ভাষণ দেশের সাধারণ মানুষকে এক সুতোয় বেঁধে নিয়েছিল,স্বাধীনতা যুদ্ধের মনোবল যুগিয়েছিল।

বিজ্ঞাপন

বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস-বিসিপিএস মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, আমরা খুবই ভাগ্যবান যে,আমাদের জীবদ্দশাতেই জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে অংশ নিতে পারছি। আমাদের দেশের অনেক গুণী ব্যক্তিরাই আমাদের মাঝ থেকে চলে গেছেন। যারা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন করতে ২০২১ সাল পর্যন্ত বেঁচে থাকতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু তাঁর গোটা জীবনই আমাদের জন্য,আমাদের পরবর্তী প্রজন্মের জন্য উৎসর্গ করে গেছেন।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশের স্বাধীনতা এসেছে হয় নেগোসিয়েশনের মাধ্যমে অথবা টেবিল আলোচনার মাধ্যমে। তাদেরকে কোন রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়নি। ভিয়েতনামের স্বাধীনতার জন্য ত্রিশ বছর সংগ্রাম করতে হয়েছে। আর আমাদেরকে মাত্র নয় মাস যুদ্ধ করতে হয়েছে। এই নয় মাসে দেশের মানুষ যেভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এই ঝাঁপিয়ে পড়ার শক্তি এসেছিল বঙ্গবন্ধুর নেতৃত্বের কারণে।

বিজ্ঞাপন

বিএনপি-জামাত জোটের সময় দেশের স্বাস্থ্যখাতকে জনগুরুত্বহীন করা ও বঙ্গবন্ধু হত্যাসহ অন্যান্য স্বাধীনতা বিরোধী কর্মকাণ্ডে বিএনপি জামাতের সংশ্লিষ্টতা রয়েছে বলে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ১৯৭৫ সালে যে অপশক্তি বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে, সেই একই শক্তি ২১ শে আগস্ট গ্রেনেড হামলা চালিয়েছে। সেই একই শক্তি গোপালগঞ্জের কোটালিপাড়ায়ও হামলা চালিয়েছে। তাদের লক্ষ্য এখনও বঙ্গবন্ধুর পরিবারের দিকেই। তারা ক্ষমতায় গিয়ে শুধু দুর্নীতিতে বারবার চ্যাম্পিয়ন হয়েছে, দেশের জন্য কিছুই করেনি।

তিনি আরও বলেন, বিএনপি জামাতের সময় দেশের বার্ষিক বাজেট ছিল যেখানে মাত্র ৫০ হাজার কোটি টাকা। এখন শেখ হাসিনা সরকারের সময় কেবল স্বাস্থ্যখাতেই সরকারি বেসরকারি মিলে বাজেট ৫০ হাজার কোটি টাকা।তাদের সময় দেশে কোন মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিলনা। আর এখন দেশে মেডিকেল বিশ্ববিদ্যালয় ৫ টি।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার প্রতিটি জেলা হাসপাতালগুলিতে শয্যা সংখ্যা দ্বিগুণেরও বেশি করেছে। তিনি৩৮ টি মেডিকেল কলেজ করেছে, দেশের ৮ বিভাগেই ১৫ তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণসহ অসংখ্য উন্নয়ন কাজ করেছে।

তিনি বলেন, করোনায় গোটা বিশ্ব যেখানে হিমশিম খেয়েছে তখন বাংলাদেশের স্বাস্থ্যখাত মাথা উঁচু করে দেশের অর্থনীতির চাকাকে সচল রেখে যাচ্ছে। সবই সম্ভব হচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণেই। কাজেই বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে তাঁর সুযোগ্য কন্যার হাতকে আরও শক্তিশালী করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান,স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন