বিজ্ঞাপন

করোনা সংক্রমণ থেকে নিরাপদ থাকতে আইইডিসিআর’র ১০ পরামর্শ

March 17, 2021 | 11:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত নানা অনুষ্ঠানে কোভিড-১৯ সংক্রমণ থেকে নিরাপদ থাকার জন্য স্বাস্থ্যবিধি বিষয়ক ১০টি পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা কেন্দ্র (আইইডিসিআর)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬  মার্চ) আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিনের সই করা এক চিঠিতে এই পরামর্শ দেওয়া হয়। চিঠিটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বরাবর দেওয়া হয়েছে।

চিঠিতে ১০টি পরামর্শ উল্লেখ করে বলা হয়, আমরা বাংলাদেশের জনগণ ২০২১ সালে দুটো ঐতিহাসিক ক্ষণ প্রত্যক্ষ করার বিরল সৌভাগ্যের অধিকারী। এ বছর ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর শুরু। এ বছর ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শেষ দিন। এ উপলক্ষে আয়োজিত স্মরণীয় অনুষ্ঠানগুলোতে কোভিড-১৯ বিশ্ব মহামারি থেকে নিরাপদ রাখার জন্য নিম্নলিখিত স্বাস্থ্যবিধিগুলো বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছি।

স্বাস্থ্যবিধি বিষয়ক ১০ পরামর্শ:

বিজ্ঞাপন

১- নাক মুখ ঢেকে সকলের সঠিকভাবে মাস্ক পরিধান নিশ্চিত করা।

২- অনুষ্ঠান স্থলে মাস্কের সরবরাহ নিশ্চিত করা।

৩- উন্মুক্ত স্থানে অনুষ্ঠানের আয়োজন করা। ঘরের ভেতর আয়োজন করা হলে ঐ ঘরের ধারণ ক্ষমতার কেবলমাত্র এক তৃতীয়াংশ সংখ্যক উপস্থিতির মধ্যে সীমাবদ্ধ রাখা।

বিজ্ঞাপন

৪- অনুষ্ঠান স্থলে তাপমাত্রা স্ক্রিনিং করে প্রবেশ নিশ্চিত করা। কোভিড-১৯ উপসর্গ যুক্ত ব্যক্তিদের অনুষ্ঠানে প্রবেশে বিরত রাখা।

৫- সকলের সামনে পেছনে এবং তিন থেকে ছয় ফুট বা দুই থেকে তিন হাত দূরত্বে বসা নিশ্চিত করা।

৬- অনুষ্ঠান স্থলে হাত ধোয়ার ব্যবস্থা এবং পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা রাখা।

৭- অনুষ্ঠানে খাওয়া দাওয়ার ব্যবস্থা না রাখা।

বিজ্ঞাপন

৮- সাংস্কৃতিক অনুষ্ঠানে সমবেত পরিবেশনার পরিবর্তে একক পরিবেশনার আয়োজন করা।

৯- অনুষ্ঠান স্থলে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল নিশ্চিত করা।

১০- আগত অতিথিদের পিসিআর পরীক্ষার মাধ্যমে কোভিড-১৯ নেগেটিভ সনদপ্রাপ্তি নিশ্চিত করে অনুষ্ঠানে প্রবেশ করতে দেওয়া।

এর আগে গত ১৩ মার্চ সারাদেশে মাস্ক ব্যবহার নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি প্রতিপালন বিষয়ে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরীর সই করা ওই প্রজ্ঞাপনে সম্প্রতি করোনা সংক্রমণের হার এবং মৃত্যুর হার গত কয়েক মাসের তুলনায় কিছুটা বেড়েছে। সংক্রমণের হার নিয়ন্ত্রণে রাখতে সবার মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন