বিজ্ঞাপন

শনিবার থেকে অ্যাসাইনমেন্টের আলোকে মূল্যায়ন

March 18, 2021 | 12:58 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদেরকে অ্যাসাইনমেন্টের আলোকে মূল্যায়ন করা শুরু হবে আগামী  শনিবার (২০ মার্চ) থেকে। এজন্য শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) থেকে শিক্ষার্থীদের বাসায় বসে নিয়মিত পঠন মূল্যায়ন যাচাই করতে এ অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। বুধবার (১৭ মার্চ) প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানই নিজেদের শিক্ষার্থীদের সেই অ্যাসাইনমেন্ট বুঝিয়ে দিয়েছে।

মাউশির নির্দেশনা অনুযায়ী, ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে। এজন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে তারা, যার মূল্যায়ন হবে আসছে শনিবার।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে এই অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে এই পদ্ধতিটি গেল বছর প্রণয়ন করেছিল সরকার। এই পদ্ধতিতে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা নেওয়া যাবে না।

বিজ্ঞাপন

অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষার্থীদের ‘অতি উত্তম’, ‘উত্তম’, ‘ভালো’ ও ‘অগ্রগতি প্রয়োজন’ ইত্যাদির শব্দ ব্যবহার করবেন শিক্ষকরা। এছাড়া শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবদ্ধ করতে বলা হয়েছে। শিক্ষার্থীদের নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট করার প্রবণতা নিরুৎসাহিত করতে বলা হয়েছে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন