বিজ্ঞাপন

মেসিকে ধরে রাখতে এখানে এসেছি: বার্সার নতুন সভাপতি

March 18, 2021 | 6:11 pm

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনা সভাপতির নির্বাচনে হুয়ান লাপোর্তার প্রধান নির্বাচনি প্রতিশ্রুতি ছিল লিওনেল মেসিকে ধরে রাখা। সভাপতি নির্বাচিত হয়েও সেই কথাটা আরেকবার বললেন বার্সেলোনার নতুন সভাপতি। বলেছেন বার্সেলোনার সমস্যা নিরসন করতে, লিওনেল মেসিকে ধরে রাখতেই সভাপতি হয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বার্সেলোনার এখন ভণ্ডুর দশা। লিওনেল মেসিকে বাদ দিয়ে কাতালান ক্লাবটিকে ইউরোপের মাঝারি মানের দল মনে করেন অনেকে। পারফর্ম করার মতো ফুটবলার এক মেসি ছাড়া আর কেউ নেই। মাঠের বাইরেও দন্যতার দশা। ঋণের বোঝায় কোণঠাসা হয়ে পড়েছে বার্সা। সদ্য সাবেক হওয়া সভাপতি জোসেফ মারিয়া বার্তেমেউ ও তার বোর্ডের কর্তাদের নিয়ে একের পর এক অনিয়ম, দুর্নীতির খবর বেরিয়েছে। বার্সা সভাপতির দায়িত্ব ছাড়ার পর কিছুদিন আগে গ্রেপ্তার পর্যন্ত হয়েছিলেন বার্তেমেউ। এদিকে, দলের এমন ভণ্ডুর দশা দেখে মেসি ক্লাব ছাড়তে উঠেপড়ে লেগেছেন সেই গত মৌসুম থেকেই। এমন কঠিন অবস্থায় সভাপতির দায়িত্ব নিয়েছেন লাপোর্তা।

কাতালান এই আইনজীবি বার্সেলোনার স্বর্ণালী সময়ের নেতা ছিলেন। ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রথম মেয়াদে বার্সার সভাপতির দায়িত্ব পালন করেছেন। ২০২৩ সালের আগের সময়টাতেও বার্সেলোনার অবস্থা ছিল হতশ্রী। লাপোর্তা দায়িত্ব নেওয়ার পরই যেন বদলাতে থাকে বার্সা। ধীরে ধীরে বিশ্বজয়ী ক্লাব হয়ে উঠে কাতালান ক্লাবটি। পেপ গার্দিওলার অধীনে লিওনেল মেসি, জাভি, ইনিয়েস্তার বার্সেলোনা তিকিতাকার জাদুতে মাত করেছে পুরো বিশ্বকে। তার আগে বার্সেলোনার হয়ে বিশ্বকে মুগ্ধ করা রোনালদিনহোকে দলে এনেছিলেন এই লাপোর্তা। সেসব স্মৃতি থেকেই লাপোর্তার কাছে বার্সা সমর্থকদের অনেক প্রত্যাশা। তার নেতৃত্বে কাতালান ক্লাবটি আবারও বিশ্বজয়ী হয়ে উঠবে প্রত্যাশা সমর্থকদের। লাপোর্তা কতোটা পারবেন সেটা সময়ই বলে দিবে, তবে প্রথম যে কাজটা করা দরকার সেটা সাড়তে উঠে পড়েই লেগেছেন।

গতকাল নতুন সভাপতি হিসেবে শপথ নিয়েছেন লাপোর্তা। অনুষ্ঠানে লিওনেল মেসিও উপস্থিত ছিলেন। নিজের বক্তব্যের আগে মেসিকে পরম স্নেহে আলিঙ্গন করেছেন সেই ছবি রীতিমতো ভাইরাল হয়ে পড়েছে। পরে নিজের বক্তব্যের বেশিরভাগ কথাই বলেছেন মেসিকে নিয়ে।

বিজ্ঞাপন

লাপোর্তা বলেছেন,’প্রথম মেয়াদে বার্সার ইতিহাসে সেরা খেলোয়াড়টি ছিলেন আমাদের সঙ্গে। সংহতি ধরে রাখায় সফল হয়েছিলাম আমরা। বার্সার একতাবোধই এই সংহতি আনতে পারে এবং আমি সবাইকে এ নিয়ে ভাবার আমন্ত্রণ জানাই। আমি এখানে এসেছি সিদ্ধান্ত নিতে, যেমন লিও–কে রাখার চেষ্টা করতে হবে। একটা সুবিধা হলো সে এখনো (বার্সায়) আছে এবং সে নিজেও এটা জানে। (মেসি) তুমি জানো, তোমাকে কতটা স্নেহ করি আমি। তোমাকে এখানে ধরে রাখতে সম্ভাব্য সব রকম চেষ্টাই করব আমরা। লিও, তুমি জানো (বার্সা) ছেড়ে যেতে পারবে না। আমরা ধরে রাখার চেষ্টা করবই। আমরা তোমাকে ভালোবাসি, বার্সেলোনাও তোমাকে ভালোবাসে। এই স্টেডিয়াম (ক্যাম্প ন্যু) কানায় কানায় পূর্ণ থাকলে তুমি যেতে চাইতে না।’

আর্থিকভাবে ভয়াবহ সময় কাটাচ্ছে কাতালান ক্লাবটি। সেদিকেও নজর লাপোর্তার। তার প্রত্যাশা সময়ের সঙ্গে এই পরিস্থিতি কাটিয়ে উঠবে বার্সা। বলেছেন, ‘আমাদের স্তবসংগীতে আছে, সবাই এক হয়েই আমরা শক্তিশালী। এই কঠিন সময়েই তা করতে হবে। আমরা জানি এটা কীভাবে করতে হবে। মহামারি শেষ হলে আমাদের রাজস্ব আয়ও স্বাভাবিক পথে ফিরবে। সব ঠিক হয়ে যাবে, কারণ আমি ভালো কিছু সহকর্মী পেয়েছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন