বিজ্ঞাপন

সুখ বেড়েছে বাংলাদেশে পেছনে ভারত

March 20, 2021 | 1:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ৩৯ ধাপ উন্নতি করছে বাংলাদেশ। এক বছরের ব্যবধানে ১০৭ থেকে ৬৮তম অবস্থানে উঠে এসেছে। আর প্রতিবেশ দেশ ভারতের অবস্থান বাংলাদেশেরও পরে। তবে এই তালিকায় জায়গা হয়নি পাকিস্তানের। আর শীর্ষে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড।

বিজ্ঞাপন

বিশ্বের ৯৫টি দেশ নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। যার এক আংশিক তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম এবং ৯২তম অবস্থানে রয়েছে ভারত। গতকাল শুক্রবার (১৯ মার্চ) জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক প্রকাশিত রিপোর্টে এ তথ্য জানা জানায়। শনিবার (২০ মার্চ) বিশ্ব সুখ দিবসে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে।

এই তালিকায় ফিনল্যান্ডের পরে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের অবস্থান। আর ৯৫টি দেশের মধ্যে সবার নিচে রয়েছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে।

ওই প্রতিবেদনে জানা গেছে, এবার বাংলাদেশ ৫ দশমিক ২৮০ স্কোর পেয়েছে। গত বছর ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। ২০১৯ সালে এই স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬ এবং ২০১৮ সালে ৪ দশমিক ৫০০। আর ৪ দশমিক ২২৫ স্কোর পেয়ে ৯২তম অবস্থানে রয়েছে ভারত।

বিজ্ঞাপন

একটি দেশের উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা ও দুর্নীতি- এসব বিষয় বিবেচনায় নিয়ে এই সুখী দেশের তালিকাটি তৈরি করা হয়েছে। তবে মহামারির কারণে এবার করোনাভাইরাস পরিস্থিতিকেও বিবেচনায় নেওয়া হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন