বিজ্ঞাপন

‘স্বাধীনতা সড়ক ২ দেশের সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজ করবে’

March 20, 2021 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মেহেরপুরের মুজিবনগরে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত নির্মিত স্বাধীনতা সড়কটি বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজ করবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। সড়কটির নির্মাণ কাজ শেষ এবং উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

শনিবার (২০ মার্চ) মেহেরপুরে মুজিবনগরে নির্মিত ‘স্বাধীনতা সড়ক’ পরিদর্শনে শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মো. তাজুল ইসলাম জানান, জাতীয় চার নেতা, মুক্তিযোদ্ধা, বিশিষ্টজন ও দেশি-বিদেশি অসংখ্য সংবাদকর্মী ভারতের কলকাতা থেকে নদীয়া হয়ে এ সড়কে মেহেরপুরের মুজিবনগর আসেন। বৈদ্যনাথতলা, যা এখন মুজিবনগর হিসেবে পরিচিত— এখানেই স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয়। শপথ নেন বাংলাদেশের প্রথম সরকারের মন্ত্রিসভার সদস্যরা। বাংলাদেশের ইতিহাসে রাস্তাটির গুরুত্ব অপরিসীম। এই সড়কটি দুই দেশের মধ্যেকার সেতুবন্ধন হিসেবে কাজ করবে বলে জানান তিনি।

গত ১৪ ফেব্রুয়ারি সড়কটি পরিদর্শন করে এর কার্যক্রম দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দেওয়ার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এরপর নির্দিষ্ট সময়ের মধ্যেই সড়কটির কাজ শেষ করা হয়েছে। এজন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরসহ (এলজিইডি) এই কাজের সঙ্গে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।

বিজ্ঞাপন

মো. তাজুল ইসলাম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসবেন। ওই সময় দুই দেশের প্রধানমন্ত্রী স্বাধীনতা সড়কটির উদ্বোধন করবেন।

মন্ত্রী সঙ্গে মেহেরপুর সফরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ এবং এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান সঙ্গী ছিলেন।

এর আগে, মুজিবনগরের স্মৃতি রক্ষার্থে এবং মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যকে সমৃদ্ধ করতে মেহেরপুরের মুজিবনগরে ঐতিহাসিক স্বাধীনতা সড়কটি নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন