বিজ্ঞাপন

সুবর্ণজয়ন্তীতে ডিপিডিসি’র ভ্রাম্যমাণ বিদ্যুৎসেবা

March 21, 2021 | 9:39 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গ্রাহকদের ভ্রাম্যমাণ বিদ্যুৎসেবা দিচ্ছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। রাজধানীর ৩৬টি জোনে ট্রাকে করে ভ্রাম্যমাণ এই সেবা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

ডিপিডিসি সূত্রে জানা গেছে, গ্রাহকদের সেবা দিতে তিনটি ছোট ট্রাকের মাধ্যমে প্রতিটি জোনে একদিন করে এই সেবা দেওয়া হচ্ছে। ১৮ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীর শাহজাহানপুর, শ্যামলী ও নারায়ণগঞ্জের শীতলক্ষা এলাকা থেকে শুরু হয় এই কার্যক্রম। ২০ মার্চ (শুক্রবার) ডিপিডিসি ভ্রাম্যমাণ বিদ্যুৎসেবা দিয়েছে গেন্ডারিয়া থানা এলাকায়।

ভ্রাম্যমাণ মিনি ট্রাকে যেসব সেবা দেওয়া হচ্ছে তা হলো—অনলাইনে নতুন সংযোগ ও লোড বৃদ্ধি/হ্রাস, অনলাইনে ট্যারিফ, মিটার ও নাম পরিবর্তন, বিদ্যুৎ বিল সংশোধন,পেমেন্ট সংক্রান্ত সমস্যার সমাধান, প্রিপেইড মিটারের ভেন্ডিং ও অন্যান্য সমস্যা সমাধান, বিল প্রদানের ছাড়পত্র, তাৎক্ষণিক অভিযোগ গ্রহণ ও সমাধানের ব্যবস্থা করা। এছাড়া বৈদ্যুতিক দুর্ঘটনা সম্পর্কে গ্রাহকদের তথ্য প্রদানের মাধ্যমে সচেতন করা।

জানা যায়, ট্রাকের সঙ্গে টেকনিক্যাল টিম, ইঞ্জিনিয়ার এবং চারটি মোটরসাইকেল রয়েছে। গ্রাহকরা আবেদন করার পর কর্মকর্তারা চাহিদা নোট তৈরি করেন। মোটরসাইকেলে করে অফিসে গিয়ে সব কাজ শেষ করে মিটার স্থাপন করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষ উপলক্ষে ভ্রাম্যমাণ এই সেবা দেওয়া হচ্ছে। পাশাপাশি বৈদ্যুতিক দুর্ঘটনা রোধে জনগণকে সচেতন করার প্রচারণা এবং অনলাইনে গ্রাহক সেবার বিষয়টিও তুলে ধরা হচ্ছে। এই সেবা ১৮ মার্চ থেকে শুরু করে ১ এপ্রিল পর্যন্ত ডিপিডিসি’র আওতাভুক্ত বিভিন্ন স্থানে দেওয়া হবে। শুক্রবার ছাড়া ১২ দিন দেওয়া হবে এ সেবা। তবে সাড়া পেলে সময় আরো বাড়ানো হতে পারে।

ডিপিডিসির ভ্রাম্যমাণ এই সেবার স্থান ও তারিখ সম্পর্কে জানা যাবে www.dpdc.org.bd. ঠিকানায়।

উল্লেখ্য, ভ্রাম্যমাণ বিদ্যুৎ সেবার এই পরিকল্পনা প্রথমে পল্লী বিদ্যুতায়ন বোর্ড শুরু করেছিল। দেশের দক্ষিণ পশ্চিমের জেলা ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় নিজ উদ্যোগে একজন বিদ্যুৎকর্মী ভ্যান নিয়ে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কম সময়ের মধ্যে বিদ্যুৎ সংযোগ দিয়ে এ কাজ শুরু করেন। এরপর সারাদেশে আলোর ফেরিওয়ালা নামে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কাজ শুরু করে আরইবি। এবার রাজধানীতে এমন উদ্যোগ নিলো ডিপিডিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন