বিজ্ঞাপন

২ দিন পর শনাক্ত ২ হাজারের ঘরে, মৃত্যু আরও ২২

March 21, 2021 | 3:59 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে আরও ২২ জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ১৭২ জনের শরীরে। গত ১৮ তারিখে করোনা রোগী শনাক্তের সংখ্যা ছিল ২১৮৭ জন। এর পরদিন এ সংখ্যা ছিল ১ হাজার ৮৬৮ জনে। দুইদিন পর নলে করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্তের সংখ্যা দুই হাজারের ঘরে পৌঁছাল।

বিজ্ঞাপন

রোববার (২০ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, রোববার সকাল ৮টা পর্যন্ত দেশে করোনা সংক্রমিত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৭০ হাজার ৮৭৮ জনে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৬৯০ জন। করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন মোট ৫ লাখ ২২ ৪০৫ জন।

দেশের সরকারি ও বেসরকারি আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে মোট ২১৯টি ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ২৬৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ১০৮টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ লাখ ৯ হাজার ১১৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপানায় ৩৩ লাখ ৬০ হাজার ১৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৪৯ হাজার ১০২টি নমুনা পরীক্ষা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, এর মধ্যে ২ হাজার ১৭২ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ২৯ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৯৫ শতাংশ।

বিজ্ঞাপন

সবশেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬৮৭ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ২২ হাজার ৪০৫ জন। সংক্রমণ শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯১ দশমিক ৫১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তার মধ্যে ১৯ জন পুরুষ, তিন জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃত ২২ জনের মধ্যে ১৩ জন ষাটোর্ধ্ব। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ৬ জন। ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন দুইজন ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন। বিভাগওয়ারী ঢাকা বিভাগে মৃত্যুর সংখ্যা ১৭ জন, চট্টগ্রামে দুইজন, রাজশাহী বিভাগে দুইজন আরেকজন রয়েছে বরিশালে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, রোববার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬১ লাখ ৮৭ হাজার ২৮৮ জন। অন্যদিকে, গত শনিবার (২০ মার্চ) পর্যন্ত দেশে এই ভ্যাকসিন নিয়েছেন ৪৭ লাখ ৬০ হাজার ৭৪৭ জন।

সারাবাংলা/এসএসএ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন