বিজ্ঞাপন

টিভিতে চাকরি প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিতেন তারা

March 22, 2021 | 9:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ নামের ভুয়া অনলাইনভিত্তিক চ্যানেলে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে প্রতারণার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব। র‍্যাব বলছে, জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগের কথা বলে জনপ্রতি ১৫-২৫ হাজার টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

বিজ্ঞাপন

গ্রেফতারকৃতরা হলেন- শাহীন খান, নূর হোসেন ওরফে নুরুল ইসলাম নাহিদ, রিয়াদ মাহমুদ, রিমন পারভেজ, জয়নুল আবেদীন, আকবর হোসেন, রাজিব হোসেন, রায়হান পারভেজ, ইমরুল কাইয়েচ ওরফে ফয়েজ ও আইয়ুব খান।

সোমবার (২২ মার্চ) ভোররাতে রাজধানীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা থেকে প্রতারণার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়। এদিন বিকেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-৪-এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক।

তিনি বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা থেকে ভুয়া স্যাটেলাইট অনলাইন টিভি বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪) নামের ভুয়া অনলাইনভিত্তিক চ্যানেলে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে প্রতারণার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের স্ট্যান্ডসহ ক্যামেরা, কম্পিউটার, ভিজিটিং কার্ড ও ব্যানার জব্দ করা হয়।’

বিজ্ঞাপন

অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক বলেন, ‘এই চক্রটি দীর্ঘদিন ধরে অবৈধভাবে অনুমোদনহীন অনলাইনভিত্তিক ভুয়া স্যাটেলাইট টিভি চ্যানেলে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে মোটা অংকের টাকা আত্মসাৎ করে আসছিল। চক্রটি প্রতারণার কৌশল হিসেবে রিপোর্টার নিয়োগের নামে বিভিন্ন জেলায় তাদের বিশেষ প্রতিনিধি নিয়োগ করেছে। তাদের নামি-দামি ব্র্যান্ডের গাড়িও রয়েছে।

এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি ফটোশপের মাধ্যমে এডিট করে বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪) চ্যানেলের কথিত লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রিপোর্টার নিয়োগের চটকদার বিজ্ঞাপন প্রচার করে আসছিল এই চক্রটি। এই বিজ্ঞাপন দেখে চাকরির জন্য অনেকেই যোগাযোগ করে প্রতারিত হয়েছেন। এ কার্যক্রমের জন্য মাঠ পর্যায়েও তাদের বিভিন্ন সহযোগী রয়েছে।

চক্রের মূলহোতা র‍্যাবের হাতে গ্রেফতার শাহিন খান ও নূর হোসেন ওরফে নুরুল ইসলাম নাহিদ র‍্যাবকে জানিয়েছে প্রতারণার নানা কৌশল। শাহিন খান জানায়, সে এসএসসি পর্যন্ত পড়ালেখা করেছে। এরপর ২০০৩ সালের দিকে মতিঝিল এলাকায় ট্রাভেল এজেন্সি ব্যবসার পাশাপাশি বেবি ফুডসের পরিবেশক হিসেবে কাজ শুরু করে। ২০২০ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪) প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১৫ থেকে ২৫ হাজার টাকা নিয়েছে। ম্যানেজিং ডিরেক্টর হিসেবে শাহিন খান ও পরিচালক হিসেবে যুক্ত হন নুর হোসেন নাহিদ। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে তারা দুজন মিলে সমানতালে প্রতারণা চালিয়ে আসছিল।

বিজ্ঞাপন

র‍্যাব-৪ এর সিও বলেন, ‘শাহিনের প্রতারণার শিকার ভুক্তভোগীরা বাসা ও অফিসের ঠিকানায় এসে টাকা ফেরত চাইলে অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি ও হুমকি দিয়ে তাদের তাড়িয়ে দিতো। তার নামে রাজধানীর বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। শাহিন খানের সহযোগী নুর হোসেনও একই কায়দায় প্রতারণা করত। গ্রেফতার বাকি আটজন বিভিন্নভাবে মূলহোতা শাহীন খান ও নূর হোসেনকে প্রতারণার কাজে সহায়তা করতো।’

সারাবাংলা/এসএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন