বিজ্ঞাপন

১০৫ দিন পর সংক্রমণ হার ১৩ শতাংশ ছাড়াল

March 23, 2021 | 5:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে ফের নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ হার বাড়ছে। ফেব্রুয়ারিতে দেশে সংক্রমণের হার কমে এলেও মার্চে এসে সেটি বাড়তে থাকে। এরই ধারাবাহিকতায় ২৩ মার্চ দেশে ২৫ হাজার ৯৫৪টি নমুনা পরীক্ষায় তিন হাজার ৫৫৪ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। যা নমুনা পরীক্ষার বিপরীতে ১৩ দশমিক ৬৯ শতাংশ। এর আগে দেশে ১৩ শতাংশের বেশি সংক্রমণ পাওয়া যায় ৭ ডিসেম্বর (১৫ দশমিক ২৯৭ শতাংশ)। পরবর্তী সময়ে এটি ১২ শতাংশের কাছাকাছি থাকলেও ১০৫ দিন পরে সংক্রমণের হার ১৩ শতাংশ ছাড়াল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা গেছে ১৮ জন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৫৫৪টি। গত ৯ মাসের মধ্যে একদিনে এটিই করোনার সর্বোচ্চ সংক্রমণ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, ২০২০ সালের ১৫ জুলাই সর্বশেষ তিন হাজার ৫০০ এর অধিক কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে ১২ তম সর্বোচ্চ সংক্রমণ সংখ্যা ছিল। তবে ২৩ মার্চের তিন হাজার ৫৫৪ জনের মাঝে সংক্রমণ পাওয়া যাওয়ার সেটি এখন ১৩তম সর্বোচ্চ সংক্রমণ সংখ্যা।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে মোট ২১৯টি ল্যাবরেটরিতে ২৬ হাজার ৩৫৭টি নমুনা সংগ্রহ করা হয়। অন্যদিকে এই সময়ে নমুনা পরীক্ষা হয়েছে ২৫ হাজার ৯৫৪টি। গত মার্চে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর গত ২৪ ঘণ্টাতেই একদিনে সর্বোচ্চসংখ্যক নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬৩ লাখ ৬৩ হাজার ২১৯ জন। অন্যদিকে, গত সোমবার (২২ মার্চ) পর্যন্ত দেশে এই ভ্যাকসিন নিয়েছেন ৪৯ লাখ ১১ হাজার ৯০২ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন