বিজ্ঞাপন

উইকেট বুঝেই ওভাবে ব্যাট চালিয়েছেন মিঠুন

March 23, 2021 | 6:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডের সিমিং কন্ডিশনে রক্ষণাত্মক খেলতে গেলেই বিপদ! হয় বল গিয়ে পায়ে লাগবে, নয়তো ব্যাটে চুমু খেয়ে উইকেট-রক্ষক কিংবা স্লিপে চলে যাবে অথবা টপ এজ হয়ে ধরা পড়তে হবে কাভারে কিংবা মিড অন অথবা মিড অফে। সে কারণেই অমন আক্রমণাত্মক ক্রিকেট খেলেছেন মোহাম্মদ মিঠুন।

বিজ্ঞাপন

তাতে অবশ্য কাজও হয়েছে বিস্তর। কিউইদের বিপক্ষে ৫৭ বলে অপরাজিত ৭৩ রান করতে সক্ষম হয়েছেন এই টাইগার ব্যাটসম্যান, যা তার ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ। এতে করে টিম বাংলাদেশও পেয়েছে ২৭১ রানের সমৃদ্ধ সংগ্রহ। যদিও তাতে শেষ রক্ষা হয়নি, হেরে গেছে ৫ উইকেটে।

মঙ্গলবার ক্রাইস্টচার্চের হ্যাগলে ওভালে সিরিজের দ্বিতীয় ওয়ানডে শেষে সংবাদ সম্মেলনে এসে নিজের অমন ঝড়ো ব্যাটিং এর গল্প শোনাচ্ছিলেন মিঠুন।

তিনি বলছিলেন, ‘আমি যেভাবে ব্যাট করেছি সেটা নিয়ে খুশি। আমার মনে হয় এটি আমার দলকে সাহায্য করেছি। না, তেমন না। আমি চেষ্টা করেছি বল টু বল। আমরা সবাই জানি নিউজিল্যান্ডের কন্ডিশন আমাদের জন্য কঠিন। সুতরাং বেশি ধীরে খেললে রান করা কঠিন। আমি তাই বল দেখে খেলেছি এবং ইতিবাচক থাকার চেষ্টা করেছি।’

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চের এই মাঠে (হ্যাগলি ওভাল) ২৬০ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড কারোরই নেই। সেখানে বাংলাদেশ করেছে ২৭১ রান। কিন্তু তারপরেও নিউজিল্যান্ডের মাটিতে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসা হলো না তামিম ইকবালদের! পেছনে কারণ একটিই, ক্যাচ মিসের মহড়া! তাতে মূল্যও দিতে হল বেশ চওড়া। সম্ভাবনা জাগিয়েও এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরে গেল টিম টাইগার্স। এতে করে মিঠুনের সকল প্রচেষ্টাই ব্যর্থতায় মুখ থুবরে পড়েছে। নিশ্চয়ই তাতে ব্যথাতুর তিনি। কিন্তু মুখ ফূটে তা একবারও বলেননি।

‘২৭১ ডিফেন্ড করার জন্য ভালো সংগ্রহ। উইকেটও একটু কঠিন। ভালো সুযোগ ছিল ম্যাচ জেতার কিন্তু ফিল্ডিংয়ে ভুলের জন্য মূল্য দিতে হয়েছে। সবাই ডানেডিনে খারাপ ম্যাচের পর ফিরে আসার উপায় খুঁজছে। সবাই অতীত ভুলে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছে। আমরা ভালোভাবে ফিরে আসতে চেয়েছি কিন্তু বাজে ফিল্ডিংয়ের মূল্য দিতে হয়েছে।’

তবে আশা হারাচ্ছেন না এই মিডল অর্ডার। নিজেদেরে সেরাটি দিলে তৃতীয় ওয়ানডে জয় তাদের জন্য কঠিন হবে না সেকথা আগেভাগেই জানিয়ে রাখলেন।

বিজ্ঞাপন

‘দল হিসেবে আমরা অবশ্যই অন্তত একটি ম্যাচ জিততে চাই। আমরা মনে করি যদি আমরা অন্তত একটি ম্যাচ জিতি, এটি আমাদের জন্য বড় সাফল্য। এখনও আমাদের একটি ম্যাচ বাকি, সেটায় আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব। হয়ত নতুন ম্যাচে আমরা ভিন্ন ফল পাবো।’

২৬ মার্চ ওয়েলিংটনে গড়বে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি। বাংলাদেশ সময় ম্যাচটি ‍শুরু হবে ভোর ৪টায়।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন