বিজ্ঞাপন

স্থানীয় সরকারের বিভিন্ন ইউনিটে বদলে যাচ্ছে কর্মকর্তাদের পদবী

March 23, 2021 | 8:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা, জেলা ও ইউনিয়ন পরিষদ এবং ওয়াসা’য় কর্মরত কর্মকর্তাদের পদবী পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, রাজশাহী ওয়াসা, খুলনা ওয়াসাসহ পৌরসভা, জেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন স্তরের কর্মকর্তারা নতুন পদবীতে পরিচিত হবেন।

বিজ্ঞাপন

সোমবার (২২ মার্চ) এ সিদ্ধান্ত বাস্তবায়নে দেশের সব বিভাগীয় কমিশনারের কাছে এ সংক্রান্ত মতামত চেয়ে চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ। ওই চিঠিতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী পদের নাম পরিবর্তন করতে বৈঠকে উপস্থাপন করা বিভিন্ন পদ নাম প্রস্তাব করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্র অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের প্রধান অফিসের নাম ও পদবীর ক্ষেত্রে সরকারি পদ-পদবি সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব যেন ব্যবহার না হয়।

এসব পদের নামের পরিবর্তে অন্য কোনো পদনাম ব্যবহার বিষয়ে করণীয় নির্ধারণের জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে গত ২০ মার্চ এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী এসব পদ-পদবীর বিকল্প নামও প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

এ ক্ষেত্রে ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, রাজশাহী ওয়াসা ও খুলনা ওয়াসার সচিব, উপসচিব ও সহকারী সচিব পদগুলোকে যথাক্রমে জেনারেল ম্যানেজার, ডেপুটি জেনারেল ম্যানেজার ও অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার হিসেবে নির্ধারণের প্রস্তাব করা হয়।

অন্যদিকে, সিটি করপোরেশনের সচিব, উপসচিব, সহকারী সচিব ও ওয়ার্ড সচিবের পদবীর জন্য যথাক্রমে নির্বাহী কর্মকর্তা, ডেপুটি জেনারেল ম্যানেজার, সহকারী জেনারেল ম্যানেজার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা পদগুলো প্রস্তাব করা হয়েছে।

পৌরসভার ক্ষেত্রে পৌর নির্বাহী কর্মকর্তা ও জেলা পরিষদের সচিবের পরিবর্তে নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের সচিবের পরিবর্তে ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তা পদ ব্যবহারের প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

আগামী ৩১ মার্চের মধ্যে প্রস্তাবিত পদের নাম পরিবর্তনের জন্য মতামত দিতে নির্দেশক্রমে অনুরোধ জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন