বিজ্ঞাপন

স্বাধীনতার স্বপ্নে বাড়ি ছেড়ে পালানোর ‘অসমাপ্ত’ গল্প

March 24, 2021 | 2:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

স্বাধীনতা দিবস উপলক্ষে আরটিভির জন্য নির্মিত হলো বিশেষ নাটক ‘অসমাপ্ত’। সারওয়ার রেজা জিমির রচনায় নাটকটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। আর এতে অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবিন চৌধুরী প্রমুখ।

বিজ্ঞাপন

অসমাপ্ত নাটকের গল্পে দেখা যায়, মুনিরের বিয়ে ঠিক হয়েছে। তার বাবা চান যত দ্রুত সম্ভব বিয়েটা সেরে ফেলতে। কারণ সময়টা ভালো নয়। পাকিস্তানের শোষণে অতিষ্ঠ হয়ে বাঙালি স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে। চারদিকে যুদ্ধের খবর। জোয়ান ছেলেরা সব মুক্তিবাহিনীতে যোগ দিচ্ছে। মুনিরের বাবার একটাই ছেলে। তিনি চান ছেলেকে যে কোনো উপায়ে আটকাতে। উঠতি বয়সী ছেলে, বিয়ে দিলে ঠিক বউয়ের আঁচলে বাঁধা পড়ে যাবে। এই ভাবনা থেকেই পাশের গ্রামেরই এক গেরস্থের মেয়ের সঙ্গে সম্বন্ধ পাকা করে দিন তারিখ ঠিক করে এসেছেন তিনি। মেয়ে শিক্ষিত। কলেজে পড়ে। দু’দিন পরই বিয়ে।

মুনির মেয়ের ছবি দেখেছে। ভারি মিষ্টি দেখতে। এমনিতে বিয়েতে তার তেমন আপত্তি ছিল না। মেয়েটির ছবি সামনে নিয়ে বসে সে যে একটু আধটু সুখের সংসারের স্বপ্ন দেখে ফেলেনি তাও নয়। কিন্তু এই সময়টাতে বিয়ে সে কিছুতেই মেনে নিতে পারছে না। সারাদেশ স্বাধীনতার জন্য যুদ্ধ করছে, প্রাণ দিচ্ছে মানুষ। আর সে কিনা শিক্ষিত একটা ছেলে হয়ে এসময় বিয়ে করে বউয়ের সঙ্গে খুনসুটি করবে! আবার বদরাগী বাবাকে মুখের ওপর না করার সাহসও নেই তার।

ঠিক বিয়ের আগের রাতে মুনির মনস্থির করে ফেলে, সে যুদ্ধে যাবে। বাবা-মা’র অনুমতি পাওয়ার প্রশ্নই ওঠে না। সুতরাং সে ঠিক করে, একটা চিঠি লিখে ক্ষমা চেয়ে রাতের আঁধারেই পালাবে।

বিজ্ঞাপন

চিঠি লিখতে বসে মুনির। সামনে পড়ে থাকে সালেহার ছবিটা। মাঝে মাঝেই সেদিকে তাকিয়ে অন্যমনস্ক হয় সে। যেন এই মেয়েটার প্রতিও সে অন্যায় করছে । মনে মনে ঠিক করে মুনির, যুদ্ধ শেষে বীরের বেশে যেদিন ফিরবে, সালেহাকে খুঁজে বের করে আবার বিয়ের প্রস্তাব দেবে। বাবাকে লেখা চিঠিতেও তা-ই লেখে। তারপর একটা ছোট্ট ব্যাগে কয়েকটা কাপড় আর কিছু টাকা নিয়ে অন্ধকারে বেরিয়ে পড়ে।

নদীর ঘাটে পৌঁছায় মুনির। আবছা আলোয় ঠাহর হয় একটা নৌকা। ছেড়ে দেবে এক্ষুনি। দৌড়ে এসে ওঠে। নরেন মাঝির নৌকাই বটে। নৌকায় উঠে সে টের পায় তাতে আরেকটি মানুষ আগে থেকে উঠে বসে আছে। আপাদমস্তক ঢাকা। আর কেউ নেই।

বিজ্ঞাপন

নরেন মাঝি মুনিরকে চিনতে পেরে নাম ধরে ডেকে জিজ্ঞেস করে, কোথায় যাবে। মুনিরের নাম শুনে অন্য মানুষটি যেন একটু নড়ে চড়ে বসে। মুনির সেদিকে খেয়াল না করে নরেনকে জানায় তার উদ্দেশ্যের কথা।

এইবার মুখ ঢেকে বসে থাকা মানুষটি ঘুরে বসে। মুখের কাপড়টা সরায়। লন্ঠনের মৃদু আলোয় মুনির সেই মুখ দেখে চমকে ওঠে। সালেহা! কিছুক্ষণ দুজনের মুখেই কথা সরে না। এরপর সালেহা নিচু স্বরে বলে, সেও বাড়ি থেকে পালিয়ে এসেছে। দেশের এই দুঃসময়ে সে বিয়ে করতে রাজি নয়। বরং সে যুদ্ধ করতে চায়। আর সে কারণেই মুক্তিবাহিনীতে যোগ দিতে বাসায় একইভাবে চিঠি লিখে রেখে এসেছে সে।

মাঝনদীতে সেদিন অদ্ভুত একটা ভোর হয়। রক্তরং সূর্যটা জানিয়ে যায়, যে দেশে এমন ছেলে মেয়ে আছে, সেদেশের স্বাধীনতা বেশি দূরে নয়।

বিশেষ নাটক ‘অসমাপ্ত’ প্রচারিত হবে ২৬ মার্চ (শুক্রবার) রাত ৮টায় আরটিভিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন