বিজ্ঞাপন

অভিবাসী ঢল থামানোর দায়িত্বে কমলা হ্যারিস

March 25, 2021 | 12:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সংকটের জন্য ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করে অভিবাসী ঢল থামানোর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশী হন্ডুরাসের অধিবাসীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। নিজ দেশের সহিংসতা থেকে বাঁচতে ও উন্নত জীবনের আশায় তারা যুক্তরাষ্ট্রে আশ্রয় চাইছেন।

বুধবারও (২৪ মার্চ) ৩০ জন অভিবাসী মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে করেন। মূলত দালালদের মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করছেন। এর সঙ্গে চারটি দালালচক্র জড়িত বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যমগুলো।

জানা যায়, ভেলায় করে রোমা, টেক্সাস সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আসা হয়। এরপর তারা ঘন জঙ্গলের মধ্য দিয়ে রিও গ্রান্দে অঞ্চলে প্রবেশ করে স্থানীয় কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করে। যাচাই-বাছাই করে অভিবাসনপ্রত্যাশীদের রিও গ্রান্দে উপত্যকার আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়। দিন দিন অবৈধ অভিবাসীদের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন। সীমান্ত পুলিশকে সহায়তায় এরই মধ্যে সেনা মোতায়েনের কথা জানিয়েছে মার্কিন নিরাপত্তা দফতর।

বিজ্ঞাপন

উদ্ভূত পরিস্থিতিতে মেক্সিকো সীমান্তের অভিবাসন সংকট সমাধানে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ভাইস প্রসিডেন্ট কমলা হ্যারিস বলেন, অভিবাসন সমস্যা নিরসনে তিনি হন্ডুরাসের সঙ্গে কূটনৈতিক আলোচনায় বসতে চান। এ ক্ষেত্রে মেক্সিকো এবং অন্যান্য দেশের সহযোগিতাও প্রত্যাশা করেন তিনি।

অন্যদিকে, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ডোনাল্ড ট্রাম্পের ১৪০ কোটি মার্কিন ডলারের তহবিল আটকে দেওয়ায় প্রসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশের তদন্ত শুরু করেছে মার্কিন জবাবদিহি দফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন