বিজ্ঞাপন

মেলায় রফিক মুহাম্মদের নতুন গল্পগ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’

March 27, 2021 | 4:45 pm

রাইয়ান রাজ

নব্বই দশকের আলোচিত কথাসাহিত্যিক ও ছড়াকার রফিক মুহাম্মদ ইতোমধ্যে সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান তৈরি করে নিয়েছেন। নান্দনিক উপস্থাপনা ও প্রাঞ্জলভাষায় লেখা তার গল্প সহজেই পাঠককে মুগ্ধ করে। ব্যতিক্রমী গল্প নিয়ে বাংলা একাডেমি থেকে প্রকাশিত তার লেখা প্রথম গল্পগ্রন্থ ‘দ্বিতীয় আত্মহত্যা’ সব মহলে ব্যাপক আলোচিত ও নন্দিত হয়েছে। এরপর তার লেখা উপন্যাস ‘ভালোবাসা সব পারে’ এবং ‘খণ্ডত’ পাঠকপ্রিয়তা অর্জন করে। এছাড়া তার লেখা গল্পগ্রন্থ ‘বৃষ্টি নেভাতে পারে না আগুন’ পাঠকমহলে ব্যাপক সমাদৃত হয়েছে। রফিক মুহাম্মদ কথাসাহিত্যিক হিসাবে যেমন আলোচিত তেমনি ছড়াকার হিসাবেও অত্যন্ত সুপরিচিত। প্রতিভা প্রকাশন থেকে প্রকাশিত তার ছড়াগ্রন্থ ‘পাখির আশা পাখির বাসা’ শিশু কিশোরসহ সব বয়সের পাঠকের হৃদয়কে আন্দোলিত করে। বড়দের গল্পের পাশাপাশি তিনি শিশুদের জন্যও চমৎকার গল্প লেখেন। শিশুদের জন্য লেখা তার গল্পের বই ‘ভূতের রাজ্যে ধর্মঘট’ সর্বমহলে প্রশংসিত হয়েছে।

বিজ্ঞাপন

এবার অমর একুশের গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে ছোটদের জন্য লেখা রফিক মুহাম্মদের নতুন গল্পগ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’। বইমেলার সোহরাওয়ার্দী অংশের প্রতিভা প্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। শিশু-কিশোররা অ্যাডভেঞ্চার, রহস্য বা ভৌতিক বিষয়ের প্রতি শিশু কিশোরদের সবসময়ই বাড়তি আকর্ষণ রয়েছে। ‘ফকিরবাড়ি রহস্য’ গল্পটির শিরোনামেই রহস্যের গন্ধ রয়েছে। গ্রামের এক প্রান্তে নদীর তীরে ফকিরবাড়ি। এ বাড়িতে সন্ধ্যার পর আলো-আঁধারিতে জমে ভক্ত অনুরাগীদের জলসা। তবে এ জলসার আড়ালে লুকিয়ে আছে অন্য রহস্য। গ্রামের ছোট্ট ছেলে জনির মনে প্রশ্ন জাগে, কী আছে এ ফকির বাড়ি অন্দর মহলে। তাকে যে এ রহস্য উন্মোচন করতেই হবে। শুরু হয় রহস্য উন্মোচনের অভিযান। এরকম এক রহস্যময় ঘটনার গল্প পাঠকদের শেষ পর্যন্ত টেনে নেবে।

গল্পের উপস্থাপনা ও এর সাবলিল ভাষা সবাইকে মুগ্ধ করবে। এ গ্রন্থে রয়েছে ভৌতিক বিষয়ের ভিন্নধর্মী গল্প গল্প ‘ভূত নয় ভূতি’। ভূতের গল্প কম বেশি সবাই পড়েছে। তবে ভূতির গল্প কি কেউ পড়েছে। গল্পকার রফিক মুহাম্মদ অত্যন্ত প্রাঞ্জলভাষায় ভূতের বোন ভূতির কাহিনী তুলে ধরেছেন। শিশু-কিশোরসহ সব বয়সের পাঠকদের এ গল্পটি ভাল লাগবে। আমাদের দেশের প্রকৃতির আপরূপ রূপ সবাইকে মুগ্ধ করে। অথচ প্রকৃতিকে অনেকে ধ্বংস করছে আবার কেউ কেউ আছেন তারা প্রকৃতিকে ভালবেসে নতুন করে সাজাচ্ছেন সুন্দরভাবে বেঁচে থাকার জন্য। প্রকৃতি ধ্বংস হলে পৃথিবী ধ্বংস হবে। তাই আমাদেরকে বাঁচতে হলে প্রকৃতিকে রক্ষা করতে হবে। এলাকার অবসর প্রাপ্ত শিক্ষক এমনি উপলব্দি থেকে গাছ লাগিয়ে প্রকৃতিকে সুন্দরভাবে সাজানোর চেষ্টা করেন। এজন্য এলাকার সবাই থাকে বৃক্ষ দাদু বলে ডাকে। এমনি কাহিনী নিয়ে লেখা হয়েছে ‘বৃক্ষ দাদু’ গল্পটি।

এমনি বিভিন্ন ধরনের চমৎকার কাহিনীর সাতটি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে ‘ফকিরবাড়ি রহস্য’। কাহিনীর বৈচিত্র এবং সহজ-সরল ভাষায় লেখা এ গল্পগ্রন্থটি পাঠকদের ভাল লাগবে। এ গ্রন্থে গল্প এবং ভাষার জাদু যেমন শিশুদের মুগ্ধ করবে তেমনি শিল্পী সঞ্জিব রায়ের আঁকা অত্যন্ত নান্দনিক প্রচ্ছদ সবাইকে আকৃষ্ট করবে। প্রতিভা প্রকাশ থেকে প্রকাশিত ৪৮ পৃষ্টার চমৎকার এ বইটির মূল্য মাত্র ১৩৫ (একশত পঁয়ত্রিশ) টাকা। বইটির বহুল পঠন ও প্রচার একান্ত কাম্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন