বিজ্ঞাপন

‘নিজেই চিত্রনাট্য লিখছি, পরিচালনা-প্রযোজনা করছি’

March 29, 2021 | 4:50 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এ মুহূর্তে দেশের মিডিয়া পাড়ায় সবচেয়ে আলোচিত প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়া। প্রতিষ্ঠানটির কর্ণধার সেলিম খানের পরিচালনায় ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ মুক্তি পাচ্ছে আগামী ২ এপ্রিল। এছাড়া ‘আগস্ট ১৯৭৫’ নামেও একটি চলচ্চিত্র পরিচালনা করেছেন তিনি।

বিজ্ঞাপন

এবারে জানা গেল, সেলিম খান নতুন আরেকটি ছবি নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন। ছবিটির নাম ‘জননেত্রী’। সবাই ধারণা করছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মাণ করা হবে এই চলচ্চিত্রটি। তবে এ বিষয়ে জানতে চাইলেও বিস্তারিত কিছু এখনই জানাতে নারাজ সেলিম খান। শুধু জানালেন, প্রযোজনা ও পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্যের কাজও তিনিই করছেন।

সেলিম খান আরও জানালেন, ‘জননেত্রী’ ছাড়াও আরেকটি ছবির কাহিনি ও চিত্রনাট্যের কাজ নিয়ে তিনি ব্যস্ত সময় কাটাচ্ছেন। এর জন্য তাকে ঘাঁটতে হচ্ছে বিভিন্ন বই, যেগুলো তার এই চলচ্চিত্রের কাহিনি ও চিত্রনাট্যের জন্য রেফারেন্স হিসেবে কাজ করবে। এর জন্য আরও ১০ দিনের মতো কাজ করতে হবে বলে জানালেন তিনি।

‘জননেত্রী’র নামটি জানালেও নতুন চলচ্চিত্র নিয়ে একেবারেই মুখ খুলছেন না সেলিম খান। তবে যেভাবে বইয়ের রেফারেন্সের কথা বলছেন, তাতে ধারণা করা যায় যে আগের তিনটির মতো এটিও হবে ইতিহাস আশ্রিত একটি চলচ্চিত্র।

বিজ্ঞাপন

এদিকে, প্রযোজক থেকে পরিচালক-কাহিনিকার-চিত্রনাট্যকারে পরিণত হলেও মিডিয়াপাড়ায় গুঞ্জন রয়েছে, সবগুলো কাজ সেলিম খানের একার নয়। শাপলা মিডিয়ার দুই চলচ্চিত্র ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ও ‘আগস্ট ১৯৭৫’-এর চিত্রনাট্যকার ও উপদেষ্টা পরিচালক হিসেবে কাজ করেছেন শামীম আহমেদ রনী। মনে করা হয়, দুইটি চলচ্চিত্রেরই মূল নির্মাতা তিনিই। তবে রনী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

অন্যদিকে মিডিয়াপাড়ার এমন ‘গুঞ্জন’কে উড়িয়ে দিচ্ছেন সেলিম খান। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমি তৃণমূল থেকে রাজনীতি করে উঠে আসা মানুষ। তাই এখন প্রযোজনার পাশাপাশি চিত্রনাট্য ও পরিচালনার কাজটিও নিজেই করছি। ছবির কাহিনিও লিখছি। আমি এখন সবই পারি।’

আগামী ২ এপ্রিল একশটি সিনেমা হলে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছেন সেলিম খান। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব ও তরুণ বয়সের গল্প নিয়ে। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান। তার বিপরীতে বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিতুলনেসা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন দীঘি। কয়েক দফা দেখার পর শেষ পর্যন্ত ছবিটি মুক্তির অনুমতি দিয়েছে সেন্সর বোর্ড।

বিজ্ঞাপন

অন্যদিকে ‘আগস্ট ১৯৭৫’ নির্মিত হয়েছে পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তার দাফনের আগ পর্যন্ত কাহিনি নিয়ে। ছবিটি গত বছরের জুলাই থেকে সেন্সর বোর্ডে আটকা রয়েছে। এখন পর্যন্ত তিন থেকে চার বার ছবিটি দেখেছেন বোর্ড সদস্যরা। তবে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

সারাবাংলা/এজেডএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন