বিজ্ঞাপন

রান্নাঘর জীবাণুমুক্ত রাখতে যা করবেন

March 30, 2021 | 6:55 pm

লাইফস্টাইল ডেস্ক

করোনার সময়ে নিজেকে ও পরিবারের সবাইকে জীবাণুমুক্ত রাখতে প্রায় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলছেন। কিন্তু রান্নাঘর জীবাণুমুক্ত রাখতে কি করছেন?

বিজ্ঞাপন

এই সময়ে ঘরে থাকা মানুষগুলো রান্নাঘরেই বেশি সময় কাটাচ্ছেন। বাজার থেকে শুরু করে বাইরের অনেক জিনিস রান্নাঘর দিয়েই বাড়িতে ঢুকে, তাই লকডাউনেও রান্নাঘর পরিস্কার ও জীবাণুমুক্ত রাখা খুবই গুরুত্বপূর্ণ। রান্নাঘর জীবাণুমুক্ত রাখার জন্য রইলো কিছু টিপস...

সাবান ও পানির ব্যবহার

বিজ্ঞাপন

বর্তমান সময়ে রান্নাঘরকে জীবাণুমুক্ত রাখতে সাবান পানির ব্যবহার সবচেয়ে কার্যকর পদ্ধতির একটি। এজন্য প্রতিদিন রাতে রান্নার পর ও সকালে রান্নার আগে এটি সাবান পানি দিয়ে পরিস্কার করতে হবে।

জীবাণুনাশকের ব্যবহার

বিজ্ঞাপন

সাবান পানি আপনার রান্নাঘর খুব ভালোভাবে পরিস্কার করবে। তবে শতভাগ জীবাণুমুক্ত রাখতে জীবাণুনাশক ব্যবহার করতে পারেন। এজন্য ব্লিচ বা হাইড্রোজেন পারক্সাইডযুক্ত পণ্যগুলো বেছে নিতে পারেন। এসব পণ্যে ৭০ শতাংশ অ্যালকোহল দ্রবণ থাকে যা আপনার রান্নাঘরকে শতভাগ জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।

রান্নাঘর শুকনো রাখুন

বিজ্ঞাপন

পরিস্কারের পরপরই রান্নাঘর ব্যবহার করবেন না। পানি দিয়ে পরিস্কারের পর অবশ্যই এটি শুকানোর জন্য সময় দিন। সেসময় না থাকলে একটি শুকনো তোয়ালে ব্যবহার করতে পারেন। তোয়ালেটি জীবাণুমুক্ত কি না সেদিকেও খেয়াল রাখুন।

ডিশওয়াশ ব্যবহার করুন

বিজ্ঞাপন

রান্নাঘরের বাসন ও অন্যান্য জিনিসপত্র ব্যবহারে ডিশওয়াশ ব্যবহার করুন। এটি রান্নাঘরের জিনিসপত্রকে জীবাণুমুক্ত রাখে। অবশ্যই ধোয়ার পর বাসন-কোসন শুকিয়ে রাখুন।

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন