বিজ্ঞাপন

বইমেলায় চন্দন আনোয়ারের গল্পের সংকলন ‘বিশেষ ৫০’

March 31, 2021 | 9:59 am

সিনিয়র নিউজরুম এডিটর

ঢাকা: বাংলাদেশের প্রতিশ্রুতিশীল লেখক চন্দন আনোয়ারের দু’দশকের অধিক নিরবচ্ছিন্ন লেখালেখির প্রধান ক্ষেত্র গল্প-উপন্যাস। বাংলাদেশ ও পশ্চিমবাংলা থেকে এ পর্যন্ত তাঁর প্রকাশিত গল্পগ্রন্থের সংখ্যা ৭টি ও উপন্যাস ২টি। এছাড়া তাঁর কথাসাহিত্য বিষয়ক মৌলিক প্রবন্ধগ্রন্থের সংখ্যা ৭টি ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা দশাধিক। তাঁর ‘প্রথম পাপ দ্বিতীয় জীবন’, ‘অসংখ্য চিৎকার’, ‘পোড়োবাড়ি ও মৃত্যুচিহ্নিত কণ্ঠস্বর’, ‘ত্রিপাদ ঈশ্বরের জিভ’, ‘ইচ্ছামৃত্যুর ইশতেহার’ ও ‘আঁধার ও রাজগোখরা’- মোট এই ছয়টি গল্পগ্রন্থ থেকে পঞ্চাশটি গল্প নিয়ে ‘বিশেষ ৫০’ গ্রন্থটির পরিকল্পনা। বইটি বেরিয়েছে বিশ্বসাহিত্য ভবন ( প্যাভিলিয়ন ১৫), ঢাকা থেকে।

বিজ্ঞাপন

ইতোপূর্বে ‘নির্বাচিত ৩০’ নামে কলকাতার একুশ শতক প্রকাশনী থেকে একটি সংকলন বেরিয়েছে। বাংলাদেশ থেকে এই ধরনের সংকলন প্রথম। চন্দন আনোয়ারের লেখালেখির বিষয় বাঙালির জাতীয় জীবনের বিকাশ, ইতিহাস-ঐতিহ্য, দেশভাগ ও সংখ্যালঘুর জীবন-বাস্তবতা-মনস্তাত্ত্বিক সংকট, মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধের বিচার, অন্তর্ঘাতমূলক রাজনীতি, গণতন্ত্র, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক শক্তির উত্থান, দুর্নীতি, সন্ত্রাস, লুটপাট, নারী নির্যাতন, বিশ্বরাজনীতি তথা আমেরিকান আধিপত্যনীতি, বিশ্বায়ন, দাতাগোষ্ঠী ও উন্নত দেশগুলোর শিল্পায়নের মতো চলমান জীবনবাস্তবতা এবং এসবের ফাঁদে পড়া ব্যক্তিমানুষের অস্তিত্বের লড়াই। তাঁর প্রতিটি গল্প-উপন্যাস জীবনের বহুমুখী সম্ভাবনা, সংকট ও প্রশ্নবাণে ঋদ্ধ। নিরেট সত্যোচ্চারণে আপোষহীন এই কথাশিল্পী চলমান বাস্তবতায় তাঁর অবস্থান, অযুত জিজ্ঞাসা, বিরোধ-বৈষম্যের বিরুদ্ধে ক্রোধ আর অনিরুদ্ধ প্রতিবাদকে সুঁই-সুতার মতো নিবিড়ভাবে গেঁথে ফেলেন গল্পের আখ্যান ও ভাষায়। কলকাতার একুশ শতক থেকে (২০১৭) প্রকাশিত ‘নির্বাচিত ৩০’ গল্পসংকলনে পশ্চিমবাংলার লেখক-সম্পাদক সৌমিত্র লাহিড়ী খ্যাতিমান লেখক আবদুশ শাকুরের ভবিষ্যতবাণীকে (ও বড়ো লেখক হতে পারবে। ওর মধ্যে সম্ভাবনা আছে) যথার্থ বলে উল্লেখ করেন।

বাংলাদেশের প্রতিশ্রুতিশীল এই গল্পকার সম্পর্কে পশ্চিমবাংলার বিখ্যাত কথাশিল্পী সাধন চট্টোপাধ্যায়ের মন্তব্য, ‘অক্টোবরের অবসরে টানা পড়ে ফেললাম চন্দনের তিরিশটি গল্প। টের পেলাম, দূর জেলা শহরের কোন তরুণ ক্রিকেটার যেন দেশের হয়ে মিরপুরের মাঠে টেস্ট খেলার জন্য দরজায় খটখটাচ্ছে।...উনচল্লিশ বছরের যুবক-লেখকটির কলম যে পাহাড়ি জলপতনের মতো—কোনো বিতর্ক থাকে না।...উভয় বঙ্গের সাম্প্রতিক লেখালেখিতে এমন গল্পের তুলনা খুবই বিরল।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন