বিজ্ঞাপন

অনুশীলন শেষে হবে ‘দামাল’-এর বাকি শুটিং

March 31, 2021 | 6:47 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

স্বাধীনবাংলা ফুটবল দলকে নিয়ে রায়হান রাফি নির্মাণ করছেন ‘দামাল’। তারকাবহুল ছবিটির শুটিং শুরু হয়েছিল গত বছরের ২৫ নভেম্বর থেকে। শুটিং হয়েছে সৈয়দপুরের পার্বতীপুর এলাকায়। টানা এক মাসের মত শুটিং করেছেন পরিচালক। কিন্তু এখনও ছবিটির কিছু শুটিং বাকি রয়েছে বলে জানিয়েছেন পরিচালক।

বিজ্ঞাপন

রাফি সারাবাংলাকে জানালেন, ‘দামাল’-এর একটা বড় অংশ জুড়ে রয়েছে ফুটবল। এখানে ফুটবল ম্যাচের দৃশ্য রয়েছে। যাতে অংশ নেওয়ার জন্য বর্তমানে এর অভিনয়শিল্পীরা ফুটবল খেলা প্র্যাকটিস করছেন। তাদের প্র্যাকটিস চলবে আরও কয়েকদিন। তারা প্রস্তুত হলে ঈদের আগে দিয়ে অথবা পরে ৫ দিনের মতো শুটিং করলেই ছবিটির শুটিং শেষ হবে।

‘দামাল’-এর প্রধান চরিত্রে অভিনয় করছেন বিদ্যা সিহনা মীম,শরিফুল রাজ, সিয়াম, রাশেদ মামুন অপু, সুমিত সেন গুপ্ত,  সাঈদ বাবু, সৈয়দ নাজমুস সাকিব, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজা।

বিজ্ঞাপন

ছবির মূল গল্প ফরিদুর রেজা সাগরের। নাজিম উদ দৌলার চিত্রনাট্যে প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম।

মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার পক্ষে জনমত তৈরি ও মুক্তিযোদ্ধাদের জন্য ফান্ড তৈরির লক্ষে গঠিত হয়েছিল ‘স্বাধীন বাংলা ফুটবল দল’। তারা বিভিন্ন স্থানে মোট ১৬টি ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে আয়কৃত ৫ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেওয়া হয়।

বিজ্ঞাপন

১৯৭১ সালের জুন মাসে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। এ সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলীসহ আলী ইমাম এবং অন্যরা। ৩১ জন বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

দলটির অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু। সহঅধিনায়ক ছিলেন প্রতাপ শঙ্কর হাজরা। ব্যবস্থাপক ছিলেন তানভীর মাজহারুল ইসলাম তান্না এবং প্রশিক্ষক ছিলেন ননী বসাক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন