বিজ্ঞাপন

ঈদে কোটি পরিবারকে আর্থিক সহায়তা দেবে সরকার

March 31, 2021 | 8:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের প্রান্তিক পর্যায়ের এক কোটিরও বেশি পরিবারকে আর্থিক সহায়তা দেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এ জন্য ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৩১ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এ বরাদ্দ দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. সেলিম হোসেনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, ভিজিএফ কর্মসূচির আওতায় সারাদেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলায় ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি পরিবার এবং ৩২৮টি পৌরসভায় ১২ লাখ ৩০ হাজার ৭৪৬টি পরিবারকে এই সহায়তার আওতায় আনা হয়েছে। উপজেলা ও পৌরসভা মিলিয়ে ভিজিএফ কার্ডের বিপরীতে বরাদ্দের আওতায় রাখা এই সুবিধাভোগী মোট পরিবারের সংখ্যা এক কোটি ৯ হাজার ৯৪৯টি।

মন্ত্রণালয় বলছে, একেকটি পরিবারকে ১০ কেজি চালের সমমূল্য, অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেওয়া হবে। এ জন্য উপজেলাগুলোর বিপরীতে ৩৯৫ কোটি ছয় লাখ ৪১ হাজার ৩৫০ টাকা ও পৌরসভাগুলোর বিপরীতে ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার সাতশ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। মোট বরাদ্দের পরিমাণ ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় বলছে, মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর আনন্দের সঙ্গে উদযাপন করতেই অসহায়, দুঃস্থ ও অতিদরিদ্র পরিবারগুলোকে এই আর্থিক সহায়তা দেওয়া হবে। এক্ষেত্রে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত, দুঃস্থ ও অতিদরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে।

চলমান কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে পবিত্র রমজানের প্রাক্কালে এই সহায়তা অতিদরিদ্র পরিবারগুলোর ক্রয়ক্ষমতা বাড়াতে সহায়ক হবে বলে আশাবাদ জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন