বিজ্ঞাপন

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের পর্দা উঠছে কাল

March 31, 2021 | 10:20 pm

স্পোর্টস ডেস্ক

অপেক্ষার অবসান হতে চলেছে, কাল পর্দা উঠছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের। ভার্চ্যুয়ালি বাংলাদেশের সবচেয়ে বড় ক্রীড়া এই আসরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গেমস চলবে ১০ এপ্রিল পর্যন্ত।

বিজ্ঞাপন

বাংলাদেশ গেমসের সূচনা ১৯৭৮ সালে। সে’বছর প্রথমবার দেশজুড়ে অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশ গেমস। তারপর থেকে বাংলাদেশ গেমস নামেই আয়োজিত হয়েছে আসরটি। জাতীয় জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষীকে উপলক্ষ্যে এবার নাম পরিবর্তন করে নামকরন করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। ২০টি ভেন্যুতে এবারের আসরে অনুষ্ঠিত হবে ৩১টি ডিসিপ্লিনি।

এবারের আসরের ডিসিপ্লিনগুলো হল- অ্যাথলেটিক্স, আরচারি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, গলফ, জিমন্যাস্টিক্স, হ্যান্ডবল, হকি, জুডো, রোইং, শুটিং, সাঁতার, টেবিল টেনিস, তায়কোয়ান্ডো, টেনিস, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি, দাবা, ক্রিকেট, কাবাডি, কারাতে, উশু, খোখো, শরীর গঠন, রাগবি ও রোলার স্কেটিং

বাংলাদেশ গেমসের উদ্বোধনী, সমাপনী মানেই জাকজমক অনুষ্ঠান। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে আয়োজন কাটছাঁট করতে বাধ্য হয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। স্বাস্থ্যবিধী মেনে এবারের উদ্বোধনী অনুষ্ঠান পরিচালিত হবে। উদ্বোধন উপলক্ষে আগামীকাল বিকেল ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রবেশদ্বারগুলো দর্শকদের জন্য খুলে দেয়া হবে। সাড়ে ৫টা পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হবে মূল অনুষ্ঠান। এরপর অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর মাধ্যমে পর্দায় তুলে ধরা হবে বাংলাদেশের খেলাধুলার উল্লেখযোগ্য সাফল্যগাঁথা।

বিজ্ঞাপন

সন্ধ্যা পৌনে ৭টায় জাতীয় সঙ্গীতের পরপরই শুরু হবে অডিও ভিজ্যুয়াল প্রদর্শনী। যার মাধ্যমে এক ঝলকে তুলে ধরা হবে দেশের খেলাধুলার নানা ইতিহাস-ঐতিহ্য। দলগুলো মাঠে প্রবেশ করবে ৬টায় ৫২ মিনিটে। এরপর প্রতিযোগিতার শপথবাক্য পাঠ করাবেন দেশের তারকা আরচার রোমান সানা। ৭টা ৮ মিনিটে স্বাগত বক্তব্য রাখবেন বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তারপর শুভেচ্ছো বক্তব্য রাখবেন বিওএ সভাপতি ও গেমসের সাংগঠনিক কমিটির নির্বাহী চেয়ারম্যান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

সোয়া ৭টায় গেমসের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর মশাল প্রজ্জ্বলন করবেন গলফার সিদ্দিকুর রহমান ও সাঁতারু মাহফুজা খাতুন শীলা। অনুষ্ঠানের শেষ দিকে থাকবে মাসকট প্যারেড, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নিয়ে প্রদর্শনী ও স্টেজ শো। সাড়ে ৮টায় শুরু হবে লেজার শো। আতশবাজি প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হবে উদ্বোধনী অনুষ্ঠান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন