বিজ্ঞাপন

১৪ এপ্রিল পর্যন্ত কক্সবাজারের সব পর্যটনকেন্দ্র বন্ধ

April 2, 2021 | 3:07 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: অবশেষে সমুদ্র সৈকতসহ জেলার সব ধরনের পর্যটনকেন্দ্র বন্ধ ঘোষণা করেছে কক্সবাজার জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১ এপ্রিল) দিবাগত মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। সিদ্ধান্তটি প্রাথমিকভাবে বলবৎ থাকবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

বিজ্ঞাপন

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার রাতে জেলা প্রশাসন এক জরুরি বৈঠক থেকে এই সিদ্ধান্ত নিয়েছে। তবে পর্যটনকেন্দ্র বন্ধ ঘোষণা করা হলেও স্বাস্থ্যবিধি মেনে হোটেল, মোটেল ও রেস্তোরাঁ খোলা থাকবে বলেও জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়, বৃহস্পতিবার মধ্যরাত, অর্থাৎ ২ এপ্রিল প্রথম প্রহর থেকে পর্যটনকেন্দ্রগুলো বন্ধ রাখা হবে। সেগুলো বন্ধ রাখা হচ্ছে কি না, সেটি মনিটরিং করবে জেলা প্রশাসন। এ ক্ষেত্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। পর্যটনকেন্দ্রগুলো কবে নাগাদ খোলা যেতে পারে১৪ এপ্রিল বা তার আগেই পরিস্থিতি বিবেচনায় সে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

জেলা প্রশাসন আরও জানিয়েছেন, পর্যটন স্পটগুলো বন্ধের পাশাপাশি কক্সবাজার থেকে সেন্টমার্টিন ও সেন্টমার্টিন থেকে কক্সবাজার রুটে জাহাজ চলাচল বন্ধ রাখা হবে। এছাড়া করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ১৮ দফা নির্দেশনা অনুযায়ী সব ধরনের গণজমায়েত এবং সভা-সমাবেশও নিষিদ্ধ করা হয়েছে জেলায়।

বিজ্ঞাপন

এর আগে, মার্চের শেষের দিক থেকে দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি ঘটতে থাকে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, এই মাসের শেষ ১০ দিনে যে পরিমাণ সংক্রমণ শনাক্ত হয়েছে, তা গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের মোট শনাক্ত হওয়া সংক্রমণের চেয়েও বেশি। বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি অনুসরণে অবহেলার কারণেই সংক্রমণের এই ঊর্ধ্বগতি।

এ পরিস্থিতিতে গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেশব্যাপী কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়। এই নির্দেশনায় যেকোনো ধরনের জনসমাগম এড়াতে বলা হয়েছে, অফিস-কারখানা চালাতে বলা হয়েছে অর্ধেক জনবল দিয়ে, গণপরিবহনগুলোতে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করতে বলা হয়েছে।

এ অবস্থায় বুধবার (৩১ মার্চ) সন্ধ্যার পর দেশের তিন পার্বত্য জেলা— রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়াও মৌলভীবাজারসহ আরও কয়েকটি জেলাতে সব পর্যটনকেন্দ্র বন্ধের ঘোষণা দেয় সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলো। বৃহস্পতিবার একই ধরনের পদক্ষেপ নিয়েছে পটুয়াখালী ও চট্টগ্রাম জেলা প্রশাসন

বিজ্ঞাপন

এর মধ্যে বৃহস্পতিবার দুপুরেও কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানিয়েছিলেন, তারা জেলায় পর্যটকদের আনাগোনা নিরুৎসাহিত করছেন, পরবর্তী সময়ে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বৈঠক করে পর্যটনকেন্দ্র বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। বৃহস্পতিবার রাতেই সেই বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন